যৌন নির্যাতনের অভিযোগে চাকুরী হারাচ্ছে শিক্ষক

মোঃ শরিফ ভূইয়া: বিকৃত যৌনাচার, বহু বিবাহ, ছাত্রীকে যৌন নির্যাতনের অভিযোগে সাময়িক বরখাস্ত মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার ব্রাহ্মনগাঁও উচ্চ বিদ্যালয়ের শিক্ষক এটিএম আবু তালেবের বিরুদ্ধে আনিত অভিযোগের প্রমান পেয়েছে ৩ সদস্যের তদন্ত কমিটি। আগামী কাল শুক্রবার বিদ্যালয় পরিচালনা পরিষদের সভায় তদন্ত কমিটির সুপারিশ মতে তার বিরুদ্ধে শাস্তি মূল ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানা গেছে। তাছাড়া তার বিরুদ্ধে বিদ্যালয়ের তহবিল তছরুপের অভিযোগ পাওয়া গেছে।


ব্রাক্ষনগাঁও উচ্চ বিদ্যারয়ের প্রধান শিক্ষক বাবু সদানন্দ বিশ্বাস জানান, কু-রুচিপূর্ণ ও অসামাজিক কাজ, বিকৃত যৌনাচারে অভ্যস্ত,ছাত্রীর শ্লীনতাহানী, বহু বিবাহধারী ও বউ বদলানো শিক্ষক বলে পরিচিত লৌহজংয়ের ব্রাহ্মনগাও উচ্চ বিদ্যারয়ের শিক্ষক এটিএম আবু তালেবের বিরুদ্ধে শিক্ষকদের পক্ষ থেকে এসব অভিযোগ এনে গত ২রা জুন একটি অভিযোগ পত্র দাখিল করা হয়।অভিযোগ পত্র পেয়ে পরের দিন ৭ই জুন শিক্ষক পরিষদের সভায় তার বিরুদ্ধে আনিত অভিযোগ সত্যতা পাওয়ায় শিক্ষক আবু তালেবকে ৮ জুন হতে সাময়িক বরখাস্ত করা হয়।এবং আনিত অভিযোগ তদন্ত করতে মোঃ লুৎফর রহমান মৃধা, হালিমা খাতুন ও মোঃ মনির হোসেন মাস্টারের সমন্বয়ে বিদ্যালয় পরিচালনা পরিষদ ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে।তদন্ত কমিটি গত ২০ জুন থেকে তদন্ত কাজ শুরু করে ইতিমধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন।

তদন্ত কমিটির রিপোর্ট থেকে জানা যায়, অভিযুক্ত শিক্ষক আবু তালেব একজন যৌন বিকৃত লোক। তার বিরুদ্ধে ছয়টি বিয়ের অভিযোগ থাকলেও কমিটি ৪টি বিয়ের প্রমান পেয়েছে।তার চার বউয়ের মধ্যে রয়েছে ফাতেমা বেগম,আকলিমা আক্তার আখি,তানিয়া আক্তার ও হাবিবা আক্তার।সর্বশেষ হাবিবা আক্তারকে অন্যের বউ থাকা অবস্থায় ভাগিয়ে এনে বিয়ে করে এই যৌন বিকৃত শিক্ষক।


তদন্ত কমিটির প্রতিবেদনে এও বলা হয়েছে, শিক্ষক আবু তালেব অত্র বিদ্যালয়ের ছাত্রী সুমিত্রা রানীকে ছাত্রী অবস্থা থেকে রক্ষিতা হিসেবে ব্যবহার করছে। তার প্রথম স্ত্রী ফাতেমা হাতেমা বেগম এই ছাত্রীর শ্লীলতাহানী ও রক্ষিতা কাজে সহযোগিতা করছে বলে তদন্ত কমিটির রিপোর্ট বলা হয়েছে।এমনকি বিদ্যালয় কমপাউন্ডে অবস্থিত ওই শিক্ষকের ঘরে রক্ষিতা ছাত্রী সুমিত্রাকে ভিতরে ঢুকিয়ে দিয়ে বাহির থেকে স্ত্রী ফাতেমা পাহারা দিতো বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তদন্ত প্রতিবেদন পাওয়ার পর বিদ্যালয় পরিচালনা পরিষদ কাল শুক্রবার এ ব্যাপারে একটি সভা তলব করেছে।তদন্ত কমিটির সুপারিশ মতে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান প্রবিদানমালা ২০১১এর সপ্তম অধ্যায় সাধারণ আচরণ ও শৃঙ্খলা৩৭(খ)দন্ডের ভিত্তিতে তাকে চাকুরীচুত্য করা হতে পারে বলে বিদ্যারয় পরিচালনা পরিষদ সূত্রে জানা গেছে।

বাংলাপোষ্ট২৪