অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরীকে নজরুল সাহিত্যে সম্মাননা প্রদান

sic27জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৪তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ৩ দিনব্যাপী অনুষ্ঠান মালা সোমবার শেষ হয়। সমাপনী পর্বে নজরুল সাহিত্যে ও সঙ্গীতে অবদানের জন্য দুইজন গুণী ব্যক্তিকে নজরুল সম্মাননা প্রদান করা হয়। সাহিত্যে অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী এবং সঙ্গীতে শিল্পী ফেরদৌসী রহমান’কে এই সম্মাননা প্রদান করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার আশরাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক, অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক এমএনএ অধ্যাপক এ.এন.এম নজরুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. খালেদ হোসাইন। ধন্যবাদ জ্ঞাপন করেন এই বিশ্ববিদ্যালয়ের মাননীয় ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আবুল বাসার।


এর আগে সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. খালেদ হোসাইন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে ২টি প্রবন্ধ এবং পরে শিক্ষাবিদ অধ্যাপক ড. হায়াৎ মামুদ-এর সভাপতিত্বে আরও ২টি প্রবন্ধ পাঠ করা হয়।

‘প্রতিরোধের সাহিত্য ও কাজী নজরুল ইসলাম’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাজ্জাদুল ইসলাম, ‘ফাতেহা-ই-দোয়াজ্দহম: একটি রূপতাত্ত্বিক বিশ্লেষণ’ বিষয়ে প্রবন্ধ পাঠ করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মুহম্মদ মুহসিন, ‘নিমগ্ন নজরুলের ভারতীয় দর্শন সরোবর’ বিষয়ে প্রবন্ধ পাঠ করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের প্রভাষক দ্রাবিড় সৈকত এবং ‘নজরুলের কবিতার শৈলী : একটি পর্যালোচনা’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মো: আব্দুর রহিম।

প্রবন্ধগুলির আলোচক হিসেবে অংশ নেন যথাক্রমে বাংলা একাডেমীর উপ-পরিচালক ড. তপন বাগচী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন, সরকারী গুরু দয়াল কলেজ(কিশোগঞ্জ)-এর বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহাবুদ্দিন বাদল এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন।

শেষে ‘গাহি সাম্যের গান’ মঞ্চে বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের প্রযোজনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবি নজরুলের গান, কবিতা, নৃত্য এবং নাট্যকলা বিভাগের প্রযোজনায় নাটক পরিবেশিত হয়।

বাংলাপোষ্ট২৪