বাংলাদেশ এখন অনেক উন্নত দেশের ঈর্ষার কারন

obaidul-kaderযোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের
মো: আরিফ হোসেন: যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন বাংলাদেশ ২০২১ সালের মধ্যে পৃথিবীর অন্যতম মধ্যম আয়ের দেশ হিসাবে পরিগনিত হবে। একারণে বাংলাদেশ এখন বিশ্বের অনেক উন্নত দেশের ঈর্ষার কারন। যদিও সম্প্রতিক কিছু ঘটনা আমাদের জাতীয় মর্যাদাকে ক্ষুন্ন করেছে। বিদেশে আমাদের ভাবমূর্তিকে খাটো করেছে। তবুও আমি মনে করি আমাদের জাতীয় রাজনৈতিক সংকটে আর্ন্তজাতিক মধ্যস্থতা জাতীয় মর্যাদার জন্য সুখকর নয়। আমাদের জাতীয় মর্যাদার জন্য নিজেদের সমস্যা নিজেদেরই সমাধান করতে হবে।

শনিবার বেলা এগারটার দিকে ঢাকা-দোহার সড়কের রিপিয়ারিং কাজের পরিদর্শন কালে তিনি এসব কথা বলেন। সাংবাদিক দের প্রশ্নের জবাবে তিনি সোমালিয়া, হাইতি, আফগানিস্তানের উদাহরন টেনে বলেন যদি দেশের মর্যাদাই ক্ষুন্ন হয়। তাহলে খাটো দেশের রাষ্ট্র নায়ক হয়ে কি হবে। বিএনপির আন্দোলনের বিষয়ে মন্ত্রী বলেন সাংবিধানিক পন্থায় আন্দোলন হতে পারে কিন্তু তারা যে ভাবে জ্বালাও পোড়াও করছে তা ঠিক নয়। পদ্মা সেতুর বিষয়ে তিনি বলেন আগামী জুনে টেন্ডার হবে। তবে সেতুর কাজ কত দিনে শেষ হবে তা টেন্ডারের পরই জনতে পারবেন

ঢাকা – দোহার সড়কের শ্রীনগর থেকে কেরানীগঞ্জের রুহিতপুর পর্যন্ত ১৬ কোটি টাকা ব্যায়ে ৩৯ কিমি রাস্তার মেরামত কাজের তদারকির সময় তার সাথে আরো উপস্থিত ছিলেন ঢাকা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: শাহাবুদ্দিন, মুন্সীগঞ্জের নির্বাহী প্রকৌশলী নুরুল হোসেন।


=======================

‘আন্তর্জাতিক মধ্যস্থতা জাতীয় মর্যাদার জন্য সুখকর নয়’

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, দেশের জাতীয় রাজনৈতিক সংকটে ‘আন্তর্জাতিক মধ্যস্থতা জাতীয় মর্যাদার জন্য সুখকর নয়।

তিনি এও বলেছেন, ‘‘নিজেদের সমস্যা যদি আমরা নিজেরাই বসে সমাধান করতে পারি, সেটাই আমাদের জাতীয় মর্যাদার জন্য উত্তম ও সুখকর।’’

শনিবার বেলা ১১টার দিকে শ্রীনগর-নবাবগঞ্জ-দোহার সড়কের শ্রীনগর বাইপাস সড়কে জরুরি মেরামত ও সংস্কার কাজ পরিদর্শনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

যোগাযোগমন্ত্রী বলেন, ‘‘ইদানিং কিছু ঘটনা জাতিকে বিশ্বের কাছে ছোট করেছে। বিদেশে আমাদের দেশের ভাবমূর্তি খাটো করেছে, এতে কোন সন্দেহ নেই।’’

তিনি বলেন, ‘‘সাভার ট্রাজেডির ১৭ দিন পর রেশমা নামের যে মেয়েটি অন্ধকার থেকে আলোতে এসেছে, সেটাই প্রমাণ করে বাঙালি লড়াই করে বাচঁতে জানে এবং লড়াই করার সংকল্প আছে।’’

তিনি বলেন, ‘‘আমরা মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য এ দেশে অনেক রক্ত ঝরেছে। ঝড়, দুর্যোগসহ বিভিন্ন সমস্যার মধ্যে দেশ এগিয়ে যাচ্ছে। এছাড়া সংগ্রামী জাতি হিসেবে বিশ্বে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ।’’

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘‘আমাদের দেশে বিভিন্ন উন্নয়ন, সমৃদ্ধি, বিশেষ করে অর্থনৈতিক অর্জনের দিক থেকে বিশ্বে অগ্রগামী যে দেশগুলো তার মধ্যে বাংলাদেশ সবার দৃষ্টি আকর্ষণ করেছে। দেশের সম্ভাবনাময় ভবিষ্যৎ আছে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হিসেবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।’’

তিনি বলেন, ‘‘মাওয়া থেকে নবাবগঞ্জ, দোহার হয়ে কেরানীগঞ্জ পর্যন্ত ৩৯ কিলোমিটার রাস্তার মেরামত কাজ চলছে। এতে ব্যয় হচ্ছে ১৬ কোটি টাকা। আগামী সপ্তাহে রাস্তার মূল কার্পেটিং শুরু করা হবে।’’

এ সময় মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন, সড়ক ও জনপথের ঢাকা ডিভিশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সাহাবুদ্দিন খান, সওজের মুন্সীগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী নুরুল হোসেন, ঢাকা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও দোহার উপজেলা চেয়ারম্যান মো. মাহাবুবুর রহমান, শ্রীনগর উপজেলা চেয়ারম্যান সেলিম আহমেদ, মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শহীদ-ই-হাসান তুহিন, সাবেক সভাপতি আরিফ-উল-ইসলাম প্রমুখ।

পরে যোগাযোগমন্ত্রী শ্রীনগর থেকে দোহার উপজেলায় গিয়ে রাস্তা মেরামত ও সংস্কার কাজ পরিদর্শন করেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম
================

দেশের এই সঙ্কটময় মূহুর্তে আন্তর্জাতিক হস্থক্ষেপ জাতীর জন্য সুখকর নয়

যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন-দেশের যে কোন সঙ্কটময় মূহুর্তে আর্ন্তজাতিক হস্থক্ষেপ দেশ ও জাতীর জন্য সুখকর নয়। তিনি বলেন, বাঙ্গালী বীরের জাতি ৯ মাস মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাঙ্গালী জাতি দেশ স্বাধীন করেছে। সংগ্রাম করে বাঙ্গালী জাতি দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বিশ্বের মধ্যম আয়ের দেশ গুলোর মধ্যে বাংলাদেশ যেভাবে অগ্রগতি করছে এতে করে বিশ্বের দরবারে ইর্ষার বিষয় হয়ে দাঁড়িয়েছে। তিনি আরও বলেন সাভার ট্রাজেডির ১৭ দিন পরে ধংসস্তুপ থেকে জীবিত অবস্থায় রেশমাকে উদ্ধার করা হয়েছে। দীর্ঘ ১৭ দিন ধংসস্তুপের ভিতরে যুদ্ধ করে বেঁচে থেকে রেশমা প্রমান করেছে আমরা সংগ্রাম করে বেঁচে থাকতে জানি। রেশমা দীর্ঘ ১৭ দিন অন্ধকারে যুদ্ধ করে আলোর মুখ দেখেছে এতেই প্রমান হয় বাঙ্গালী জাতি সংগ্রাম করতে জানে, সংগ্রাম করার প্রতিজ্ঞা আছে। তিনি শনিবার সকালে মুন্সীগঞ্জের শ্রীনগরের বাইপাস সড়কে শীনগর-নবাবগঞ্জ-দোহার সড়কের সংস্কার কাজ পরিদর্শন কালে এ কথা বলেন। মুন্সীগঞ্জের শ্রীনগর থেকে ঢাকার দোহার পর্যন্ত পিএমপির আওতায় ৩৯ কি:মি: সড়ক ১৬ কোটি টাকা ব্যায়ে সংস্কার কাজ করা হচ্ছে বলে জানান মন্ত্রী।

এ সময় মন্ত্রী সম্প্রতি ঢাকার মতিঝিলের হেফাজতের সমাবেশকে কেন্দ্র করে নানা ঘটনায় বিএনপির আর্ন্তজাতিক তদন্তের দাবীর বিষয়ে বলেন- আমাদের দেশের সমস্যা আমরা আলোচনার মাধ্যমে সমাধান করবো এখানে আর্ন্তজাতিক তদন্ত বা আর্ন্তজাতিক হস্থক্ষেপ দেশ ও জাতির জন্য কাম্য নয়।

পদ্মা সেতুর বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, আগামী জুন মাসেই মধ্যেই পদ্মা সেতুর মূল কাজের দরপত্র আহ্বান করা হবে। সেতুর উভয় পাশের এপ্রোচ সড়কের কাজ প্রস্ততি ইতিমধ্যেই শুরু হয়েছে। সেনাবাহীনি এপ্রোচ সড়কের কাজ তত্তাবধান করছে।
এ সময় মন্ত্রীর সাথে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিভাগীয় সড়ক ও জনপদের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহাবুদ্দিন খান, মুন্সীগঞ্জ সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী নূরুল হোসেন, শ্রীনগর উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান সেলিম আহম্মেদ প্রমূখ।

টাইমস্ আই বেঙ্গলী
=============

‘দেশের রাজনৈতিক সংকটে আন্তর্জাতিক হস্তক্ষেপ সুখকর নয়’

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশের রাজনৈতিক সঙ্কটে আন্তর্জাতিক মধ্যস্থতা জাতীয় মর্যাদার জন্য সুখকর নয়। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে আমাদের নিজেদের সমস্যা নিজেরা বসে সমাধান করতে পারলে সেটা জাতীয় মর্যাদার জন্য উত্তম ও সুখকর। দেশের সাম্প্রতিককালের ঘটনা জাতীয় মর্যাদা ক্ষুণ্ন করেছে এবং বিদেশের কাছে দেশের ভাবমূর্তি খাটো হয়েছে।

শনিবার বেলা ১১টার দিকে জেলার শ্রীনগর উপজেলার বাইপাস সড়কের মোড়ে ১৬ কোটি টাকা ব্যয়ে ঢাকা-দোহার সড়কে ৩৯ কিলোমিটার সড়ক সংস্কার কাজ পরিদর্শনকালে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আগামী জুন মাসের যে কোনো দিন পদ্মা সেতুর টেন্ডার আহ্বান করা হবে। টেন্ডার হলেই সেতুর নির্মাণ কাজ শুরু হবে।
ওবায়দুল কাদের বলেন, বাঙ্গালি বীরের জাতি। মাত্র নয় মাস যুদ্ধ-সংগ্রাম করে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। বিশ্বের মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে অনেক রাষ্ট্রের ঈর্ষার কারণ হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশ।

তিনি বলেন, সাভারের রানা প্লাজা ধসের ১৭ দিন পর জীবিত নারী কর্মী রেশমাকে উদ্ধারই প্রমাণ করে বাঙ্গালি সংগ্রাম করে বেঁচে থাকতে জানে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিভাগীয় সড়ক ও জনপথের তত্ত্বাধায়ক প্রকৌশলী মো. সাহাবুদ্দিন, মুন্সীগঞ্জ জেলা সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী নুরুল হোসেন প্রমুখ।

পরে মন্ত্রী দোহারের মোকসেদপুর-ফুলতলা পয়েন্ট পরিদর্শন করেন।

জাস্ট নিউজ
================

দেশের রাজনৈতিক সংকটে আর্ন্তজাতিক হস্তক্ষেপ শুভ নয়: যোগাযোগমন্ত্রী

যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের, বলেছেন-দেশের রাজনৈতিক সংকটে আর্ন্তজাতিক হস্তক্ষেপ জাতির জন্য শুভকর নয়। বাঙ্গালী বীরের জাতি। মাত্র ৯ মাস যুদ্ধ-সংগ্রাম করে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। বিশ্বের মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে-তাতে অনেক রাষ্ট্রের ইর্ষার কারন হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশ। মন্ত্রী আরো বলেন- সাভারের রানা প্লাজা ধসে ১৭ দিন পর নারী কর্মী রেশমাকে জীবিত উদ্ধার করা হয়েছে-এটাই প্রমান করে বাঙ্গালী সংগ্রাম করে বেঁচে থাকতে জানে।
obaidul-kader
আজ শনিবার সকালে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার বাইপাস সড়কের মোড়ে ঢাকা-দোহার সড়কে ৩৯ কিলোমিটার সড়ক সংস্কার কাজ পরিদর্শন কালে এ কথা বলেন। বেলা ১১ টার দিকে ১৬ কোটি টাকা ব্যয়ে মুন্সীগঞ্জের শ্রীনগর বাইপাস সড়ক থেকে ঢাকার দোহার পর্যন্ত ৩৯ কিলোমিটার সড়ক সংস্কার কাজের পরিদর্শন করেন তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাকা বিভাগীয় সড়ক ও জনপথের তত্বাবধায়ক প্রকৌশলী মো: সাহুাবুদ্দিন, মুন্সীগঞ্জ জেলা সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী নুরুল হোসেন প্রমুখ।

এদিকে, পদ্মা সেতু নির্মান কাজ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের মূল পদ্মা সেতু নির্মানে আগামী জুনেই টেন্ডার আহবানের আশাবাদ ব্যক্ত করেন।

ইউএনএসবিডি