বঙ্গবন্ধুর জন্মদিন এবং জাতীয় শিশু দিবস পালিত

রাহমান মনি
গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৪তম জন্মদিন পালন করেছে জাপান প্রবাসীরা। বঙ্গবন্ধুর ৯৪তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস ২০১৩ যথাযথ মর্যাদার সঙ্গে উদযাপন উপলক্ষে বাংলাদেশ দূতাবাস টোকিও দূতাবাস মিলনায়তনে এক অনুষ্ঠানমালার আয়োজন করে।

উল্লেখযোগ্যসংখ্যক প্রবাসীর উপস্থিতিতে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন দূতাবাস কর্মকর্তাদের নিয়ে জাতীয় সঙ্গীত পরিবেশনের পর দূতাবাসের পথ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে অনুষ্ঠানমালার সূচনা করেন। এরপর বাংলাদেশ আওয়ামী লীগ জাপান শাখা প্রস্তাবিত কমিটির সভাপতি ছালেহ্ মো. আরিফ এবং সাধারণ সম্পাদক খন্দকার আসলাম হিরার নেতৃত্বের জাপান শাখা আওয়ামী লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ। নেতারা শ্রদ্ধা জানানোর পর সারিবদ্ধভাবে প্রবাসীরা পরম শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে তাদের অন্তর নিংড়ানো ভালোবাসা জানান।

পুষ্পার্ঘ্য শ্রদ্ধা পর্ব শেষে জাতির জনক ও তার পরিবারের শাহাদাতবরণকারী সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন দূতাবাস কর্মকর্তা রফিকুল ইসলাম। এরপর দিবসটির তাৎপর্যে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি (বর্তমানে প্রয়াত) জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি প্রদত্ত বাণীসমূহ পাঠ করে শোনান দূতাবাস কর্মকর্তাগণ।

এরপর বঙ্গবন্ধুর কালজয়ী জীবনালেখ্য-এর উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এ সময় দূতাবাস মিলনায়তন পিনপতন নিঃশব্দে প্রবাসীরা প্রামাণ্যচিত্র প্রত্যক্ষ করেন।

একই সঙ্গে জাতীয় শিশু দিবস হওয়ায় প্রবাসী এবং দূতাবাস কর্মকর্তাগণের শিশু-কিশোরদের নিয়ে উপস্থিত শিশু-কিশোরদের উন্মুক্ত ট্যালেন্ট শো (শিশু-কিশোরদের সাংস্কৃতিক অনুষ্ঠান, ছড়াপাঠ, আবৃত্তি, রচনা পাঠ, অভিনয়, নৃত্য ও সঙ্গীত পরিবেশন) অনুষ্ঠিত হয়। এরপর অংশগ্রহণকারী সকল শিশু-কিশোরদের মধ্যে দূতাবাসের পক্ষ থেকে পুরস্কার বিতরণ করা হয়।


এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় জীবন ও কর্মের ওপর রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দূতাবাস কর্মকর্তা এবং প্রবাসী নেতারা আলোচনায় অংশ নিয়ে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ওপর আলোকপাত করেন।
সবশেষে দূতাবাসের পক্ষ থেকে সকলকে আপ্যায়ন করানো হয়।

rahmanmoni@gmail.com

সাপ্তাহিক