কাদেরের আপিলে লড়বেন অ্যাটর্নি জেনারেল

যুদ্ধাপরাধী কাদের মোল্লার যাবজ্জীবন রায়ের বিরুদ্ধে আপিলে নেতৃত্বে থাকবেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলম।
শনিবার দুপুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আপিল বিভাগে রাষ্ট্রপক্ষে আইনজীবীদের একটি শক্তিশালী দল লড়বে। নেতৃত্বে থাকবো আমি। তবে আমি চাচ্ছি এখানে একটি শাক্তিশালী টিম কাজ করুক।”

“এ জন্য আমি সুপ্রিম কোর্টে প্রাকটিসরত সাবেক জাজ, সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবীদের ওই টিমে যুক্ত করতে কাজ করছি।”

প্রসিকিউশন দলের দুই একজন সদস্যও ওই দলে থাকবেন বলে জানান মাহবুবে আলম।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে গত ৫ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আসামি কাদের মোল্লাকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দেয়।

রায়ে কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগ ‘প্রমাণিত’ হওয়ার পরও যাবজ্জীবন দেয়ায় ফুঁসে উঠে তরুণ প্রজন্ম। ওইদিন থেকেই শাহবাগে টানা ১৭দিন অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যান তারা, যা ছড়িয়ে পড়েছে বিদেশেও।

আন্দোলনের মাঝেই ট্রাইব্যুনালের মামলায় রাষ্ট্রপক্ষকে আপিলের সম সুযোগ দিয়ে আইন সংশোধন হয়। যার আওতায় কাদের মোল্লার বিরুদ্ধে এই সপ্তাহে আপিল হওয়ার কথা রয়েছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সরকারপক্ষে লড়তে একটি প্রসিকিউশন টিম রয়েছে। যে টিমে এতদিন অ্যাটর্নি জেনারেলের মর্যাদায় দুইজন প্রসিকিউটর এবং অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের মর‌্যাদায় কয়েকজন প্রসিকিউটর ছিলেন।

এরপরও বিভিন্ন মহল থেকে প্রসিকিউশন টিমে দুর্বলতা রয়েছে বলে অভিযোগ উঠেছে।

এর মধ্যেই সম্প্রতি অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান ও ব্যারিস্টার তুরিন আফরোজকে প্রসিকিউশন টিমে নিয়োগ দেয়া হয়। যার মধ্যে প্রসিকিউশন টিমের সমন্বয়ক করে এম কে রহমানকে অ্যাটর্নি জেনারেলের মর্যাদা দেয়া হয়েছে। আর তুরিন আফরোজ পান অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের মর্যাদা।

বিডিনিউজ টোয়েন্টিফোর