‘শাহবাগের আন্দোলনে সরকারের সহযোগিতা আছে, ইন্ধন নেই’

নূহু উল আলম লেনিন
আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য নূহু উল আলম লেনিন বলেছেন, শাহবাগের আন্দোলনে সরকারের কোনো ইন্ধন নেই। আওয়ামী লীগ এ আন্দোলনের নির্দেশ দেয়নি। তবে নৈতিক সমর্থনসহ আন্দোলনকে সরকার স্বাগত জানিয়েছে এবং সার্বিকভাবে সহযোগিতা করেছে যাতে কোন বিশৃঙ্খলা সৃষ্টি না হয়।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে ‘মানবতাবিরোধী যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি: শাহবাগের প্রজন্ম চত্বরের গণজাগরণের দাবি’ শীর্ষক আলোচান সভা ও দিন বদলের চার বছর বইয়ের মোড়ক উন্মেচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে লেনিন বলেন, ৪২ বছর আগে সংঘটিত যুদগ্ধাপরাধের বিচার কাজ এতো দিন পরে সম্পন্ন করা সহজ নয়। এ বিচারের বিরুদ্ধে প্রধান বিরোধীদল বিএনপির পাশাপাশি আন্তর্জাতিক চাপ রয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোও সরকারের সমালোচনা করছে।


লেনিন বলেন, আওয়ামী লীগ নির্বাচনী ইশতিহারে যুদ্ধাপরাধীদের বিচারের প্রতিশ্রুতি দিয়েই ক্ষমতায় এসেছিলে। এবং বিচার শুরু করেছে । কিন্তু এ বিচার কাজ শুরু হওয়ার পর থেকেই এটাকে বাধাগ্রস্ত করতে দেশি-বিদেশি চক্রান্ত চলছে।

তিনি বলেন, যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করতে মধ্যপ্রাচ্যের অনেক দেশ, কেউ প্রকাশ্যে, কেউ গোপনে সরকারের ওপর চাপ সৃষ্টি করে আসছে। শেখ হাসিনা জীবন নাশের হুমকি নিয়ে এ বিচার কাজ শুরু করেছেন। তিনি এ চাপের কাছে মাথা নত করেননি।

’৭৫ এ বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যা করা না হলে অনেক আগেই যুদ্ধাপরাধীদের বিচারকার্য শেষ হয়ে যেত বলেও মন্তব্য করেন তিনি।

বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদের সভাপতি মো. জহির উদ্দীনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি আব্দুস সোবহান গোলাপ, মহানগার আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুল হক সবুজ, সাবেক সংসদ সদস্য আশরাফ উদ্দিন খান ইমু, সংগঠনটির মহাসচিব আবুল কালাম আজাদ।

জাস্ট নিউজ