প্রবাস প্রজন্ম সম্মাননা পাচ্ছেন সামিনা চৌধুরী ও মুন্নী সাহা

samina munniরাহমান মনি
পঞ্চম প্রবাস প্রজন্ম জাপান, সম্মাননা ২০১৩ দেয়া হচ্ছে সঙ্গীত জগতের পরিচিত মুখ বিশিষ্ট কণ্ঠশিল্পী, চ্যানেল আই খুদে গানরাজ’র অন্যতম বিচারক সামিনা চৌধুরী এবং সাংবাদিক, এটিএন নিউজ এর হেড অব নিউজ মুন্নী সাহাকে।

আগামী ২৮ এপ্রিল ২০১৩ টোকিওতে এক জাঁকজমক আয়োজনের মাধ্যমে এ সম্মাননা তাদের হাতে তুলে দেয়া হবে। এ উপলক্ষে এই দুই বিশিষ্টজন ছাড়াও বাংলাদেশ এবং জাপান থেকে বিশিষ্ট ব্যক্তিবর্গ আমন্ত্রিত হয়ে উপস্থিত থাকবেন।


জাপানে বেড়ে ওঠা প্রবাসী শিশু-কিশোরদের বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি, ভাষা, ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে সংশ্লিষ্ট রেখে শিশু-কিশোরদের জীবনে মননে দেশ, মাটি ও মানুষের নিরবিচ্ছিন্ন সুরধারা সঞ্চারের লক্ষ্যে ২০০৭ সালে জন্ম নেয়া একমাত্র শিশু-কিশোর সংগঠন ‘প্রবাস প্রজন্ম জাপান’ যাত্রা শুরু করে। সেই থেকে নিয়মিতভাবে প্রতিবছর প্রবাস প্রজন্ম জাপান, বার্ষিক আয়োজনের মাধ্যমে শিশু-কিশোরদেও উৎসাহ দেয়ার জন্য বাংলাদেশের স্বনামধন্য ব্যক্তিদের আমন্ত্রণ জানিয়ে ‘সম্মাননা দিয়ে আসছে।
samina munni
অনুষ্ঠানটি জাপানে ‘দুই প্রজন্মের মিলন মেলা’ হিসেবে খ্যাত। এই পর্যন্ত যারা এ সম্মাননা পেয়েছেন তারা হলেন, বিশিষ্ট সাহিত্যিক শিক্ষক ও গবেষক ড. মুহাম্মদ জাফর ইকবাল, শিশুসাহিত্যিক ও মিডিয়া ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর, সাংবাদিক, লেখক গোলাম মোর্তোজা, বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, সঙ্গীত জগতের পরিচিত মুখ বিশিষ্ট কণ্ঠশিল্পী ফাহমিদা নবী এবং জাপানে বাংলাদেশি বংশোদ্ভূত এ সময়ের অত্যন্ত জনপ্রিয় মডেল, টিভি ব্যক্তিত্ব, সঙ্গীতশিল্পী রোলা।

২০ জানুয়ারি টোকিওর আকাবানে বুনকা সেন্টারে আহ্বায়ক মুনশীকে আজাদের সভাপতিত্বে এক প্রাক প্রস্তুতি সভায় সর্বসম্মতি ক্রমে এ বছর সামিনা চৌধুরী এবং মুন্নী সাহাকে প্রবাস প্রজন্ম সম্মাননা ২০১৩ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় জাপান প্রবাসীদের দ্বারা পরিচালিত বিভিনড়ব সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, ধর্মীয়, ব্যবসায়ী ও আঞ্চলিক সংগঠনসমূহের নেতৃবৃন্দ এবং স্থানীয় প্রবাসী মিডিয়া কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

শুভেচ্ছান্তে

রাহমান মনি
সদস্য সচিব
প্রবাস প্রজন্ম জাপান
ফোন, ফ্যাক্স : +৮১৩৩৯০৯২২০৭
E-mail : probash.projonmo@gmail.com
www.probasprojonmo.com