শম্ভু আচার্যের বৈচিত্র্যময় পটচিত্র প্রদর্শনী

শম্ভু আচার্যের বৈচিত্র্যময় পটচিত্র প্রদর্শনীপ্রাচীন বাংলার অন্যতম সাংস্কৃতিক ঐতিহ্য পটচিত্র। আর এ পটচিত্র নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন পটচিত্রশিল্পী শম্ভু আচার্য। ভালোবাসার সঙ্গে নিবিড় মনোযোগ দিয়ে বংশপরম্পরায় আঁকড়ে ধরেছেন শিল্পটিকে। এ শিল্প নির্মাণের জন্য শিল্পীকে কারও মুখাপেক্ষী হতে হয় না। একেবারেই দেশজ উপাদান দিয়ে রং তৈরি করে সৃজন করেন চিত্রপট। আবহমান বাংলার চিত্রসহ নানা রূপকের চিত্রকর্ম এঁকে যান চিত্রপটে। মঙ্গলবার থেকে ঢাকা আর্ট সেন্টারে শুরু হলো এ শিল্পীর পটচিত্র প্রদর্শনী। প্রতিষ্ঠার দুই দশক পূর্তি উপলক্ষে প্রদর্শনীর আয়োজন করেছে বিজ্ঞাপনী সংস্থা এক্সপ্রেশন।

সন্ধ্যায় প্রদর্শনীর উদ্বোধন করেন সামদানি আর্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রাজীব সামদানি। এ সময় আরও উপস্থিত ছিলেন এক্সপ্রেশনের ব্যবস্থাপনা পরিচালক নাট্যজন রামেন্দু মজুমদার।

বর্ণময়তার উদ্ভাসিত শম্ভু আচার্যের পটচিত্র। বিচিত্র বিষয়ের সঙ্গে বিভাময় রঙের ব্যবহার ছুঁয়ে যায় শিল্পপ্রেমীর মন। দুই নারী, হাতপাখা হাতে রমণী, স্নানরতা নারী, পুরনো ঢাকা, গাজীর পট কিংবা কলা ও পাখি শিরোনামের চিত্রকর্মগুলোর সৃজন মাধুর্য ছুঁয়ে যায় শিল্পরসিকের মন। রঙের উজ্জ্বলতা হৃদয়ে ছড়ায় প্রশান্তির আমেজ।
একত্রিশটি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনী। দশ দিনের এ প্রদর্শনী চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত আটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

জনকন্ঠ