আধুনিক হচ্ছি, উন্নত জীবন যাপন করছি

salehuddinসালেহউদ্দিন আহমেদ, অর্থনীতিবিদ। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর। বর্তমানে নর্থসাউথ ইউনিভার্সিটিতে বিজনেস স্কুল বিভাগে অধ্যাপনা করছেন।

যদ্যপি আমার গুরু
এই মুহূর্তে কোনো বই পড়ছি না। তবে পেশাগত কারণে অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ের বই বেশি পড়া হয়। প্রিয় লেখক: রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, সুনীল গঙ্গোপাধ্যায় ও আহমদ ছফা। এ ছাড়া সংগীত নিয়ে বিভিন্ন নিবন্ধও পড়ি। প্রিয় বইয়ের কথা বলতে গেলে আহমদ ছফার যদ্যপি আমার গুরু বইটির কথাই বলতে হবে। কাজের ফাঁকে ফাঁকে লেখালেখি করি। পড়ি দুপুরবেলা আর রাত ১২টার পর।

প্রাঙ্গণে মোর শিরীষ শাখায়
গান আমার সব সময় ভালো লাগে। সুযোগ পেলেই গান শুনি। রবীন্দ্রসংগীত আর নজরুলসংগীত খুব প্রিয়। প্রিয় গান: হেমন্ত মুখোপাধ্যায়ের কণ্ঠে ‘প্রাঙ্গণে মোর শিরীষ শাখায়’। ইংরেজি গানের মধ্যে জিম রিবসের সব গানই ভালো লাগে। গজলের প্রতি বিশেষ আগ্রহ আছে। জগজিৎ সিং, মেহেদি হাসান, গোলাম আলী ও তালাত মাহমুদের গজল আমার প্রিয়।

প্রান্তিক অঞ্চলের জীবনবৈচিত্র্য আকর্ষণ করে
ভ্রমণ করা আমার নেশা। এ পর্যন্ত ৩০টির বেশি দেশ ঘুরেছি। যেসব জায়গায় প্রাণচাঞ্চল্য বেশি, সেসব জায়গা ভালো লাগে। সে কারণেই নিউইয়র্ক, প্যারিস ও ব্যাংকক আমার বেশ পছন্দ। কায়রো জাদুঘরও বেশ পছন্দের জায়গা। দেশের মধ্যে যে অঞ্চলে সবুজ বেশি, যেমন সিলেট ও বরিশাল অঞ্চল বেশ পছন্দ। সেই সঙ্গে দেশের প্রান্তিক অঞ্চলের জীবনবৈচিত্র্য আমায় আকর্ষণ করে।

পুরোনো দিনের স্মৃতিচারণা করেই সময় কাটে
আড্ডা আমার খুব প্রিয়। প্রায়ই বন্ধুদের সঙ্গে আড্ডায় মাতি। আমার স্কুল, কলেজ আর বিশ্ববিদ্যালয়ের আলাদা গ্রুপ আছে। স্কুল ও কলেজের বন্ধুদের সঙ্গে পুরোনো দিনের স্মৃতিচারণা করে সময় কাটে। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের সঙ্গে রাজনীতি এবং অর্থনীতি নিয়েই বেশি আড্ডা হয়।

পুরোনো ঐতিহ্যগুলো বিলীন হবে না
স্বপ্ন সব সময়ই দেখা হয়। আমরা আধুনিক হচ্ছি, উন্নত জীবন যাপন করছি। কিন্তু একই সঙ্গে যেন মূল্যবোধগুলো হারিয়ে যাচ্ছে। স্বপ্ন দেখি, পুরোনো ঐতিহ্যগুলো কখনোই বিলীন হবে না। সমাজের উন্নয়ন হবে, সেখানে আধুনিকতা ও পুরোনো ঐতিহ্য একই সঙ্গে হাত ধরাধরি করে থাকবে।

প্রথম আলো