লেনিনের নেতৃত্বে কাজ করতে হবে: তোফায়েল

tofailআওয়ামী লীগের বর্ষিয়ান নেতা তোফায়েল আহমেদ বলেছেন, ‘ছাত্র ইউনিয়ন, কমিউনিস্ট পার্টি ও ন্যাপ থেকে যারা আওয়ামী লীগে এসেছেন তারা খুবই আদর্শ মানের। আমরা হয়তো নিকৃষ্ট। মতিয়া চৌধুরী ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন। লেনিনও সভাপতি ছিলেন। তারা আজীবন আদর্শের জন্য সংগ্রাম করেছেন! আমরা হয়তো সুবিধাবাদী, তাই এ পর্যায়ে এসে আজকে লেনিনের নেতৃত্বে আমাদের কাজ করতে হবে।’

বৃহস্পতিবার মধ্যরাতে বেসরকারি টেলিভিশন বাংলাভিশনের টকশো তে দেওয়া টেলিফোন প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, ‘সোহরাওয়ার্দী উদ্যানের এ ঐতিহাসিক স্থানে বঙ্গবন্ধুর দেয়া ৭ মার্চের ভাষনের মঞ্চে আমিও সেদিন উপস্থিত ছিলাম। একই স্থানে আওয়ামীলীগের এ কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। এতে সারা দেশ থেকে হাজার হাজার নেতাকর্মী এসেছেন। মঞ্চের নিচে বসে আমি সেটি দেখেছি।


তিনি আরও বলেন, ‘এ কমিটি নিয়ে আমার কোন ক্ষোভ কিংবা বেদনা নেই। একটি সুন্দর কমিটি হয়েছে। মতিয়া চৌধুরী ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন। লেনিনও সভাপতি ছিলেন।

তারা আজীবন আদর্শের জন্য সংগ্রাম করেছেন। আমরা হয়তো সুবিধাবাদী। তাই হয়তো আজকে লেনিনের নেতৃত্বে আমাদের কাজ করতে হবে। তারপরও আমি কৃতজ্ঞ, উপদেষ্টা কমিটির মতো একটি গুরুত্বপূর্ণ জায়গায় আমাকে রাখা হয়েছে।


সভানেত্রী চাইলে আমাকে নাও রাখতে পারতেন। এখান থেকেও বাদ দিতে পারতেন, তার সেই ক্ষমতা ছিলো। তিনি আমাকে রেখেছেন এ জন্য আমি কৃতজ্ঞ। সভানেত্রী আমাকে মন্ত্রীও করেছিলেন। ব্যাক্তিগত কারণে আমি শপথ নেইনি। তবে আমি আওয়ামী লীগে ছিলাম, আওয়ামী লীগের একজন কর্মী হিসেবে আজীবন থাকতে চাই।

নিউজএক্সপ্রেসবিডি