প্রেসিডিয়ামে নাসিম, লেনিন, বাদের তালিকায় মখা, রাজু

al commআ’লীগের কমিটি ঘোষণা
ঐতিহ্যবাহী বাংলাদেশ আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। দলের সভাপতিমণ্ডলীর তালিকায় যোগ হয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম, নূহ-উল আলম লেনিন। বাদ পড়েছেন বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর, রাজিউদ্দিন আহমেদ রাজু ও অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন। তাদের রাখা হয়েছে উপদেষ্টা পরিষদে। কাউন্সিলের চার দিনের মাথায় আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলো।

বুধবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নতুন কমিটি ঘোষণা করেন।

al comm
আগের কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সৈয়দ আবুল হোসেন কমিটিতে স্থান পাননি। ওই পদে এসেছেন শিরিন শারমিন চৌধুরী। বন ও পরিবেশ থেকে সরিয়ে ড. হাছান মাহমুদকে করা হয়েছে প্রচার সম্পাদক। বন ও পরিবেশ সম্পাদকের পদ খালি রাখা হয়েছে।১৩ সদস্যের সভাপতিমণ্ডলীতে দুটি পদ খালি রাখা হয়েছে। দলের শীর্ষ পর্যায়ের নেতা তোফায়েল আহমেদ, আবদুল জলিল ও ‌আমীর হোসেন আমু উপদেষ্টা পরিষদেই রয়েছেন।

সভাপতিমণ্ডলীর অন্য সদস্যরা হলেন- সৈয়দা জোহরা তাজউদ্দিন, সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, আব্দুল লতিফ সিদ্দিকী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, সতীশ চন্দ্র রায়, অ্যাডভোকেট সাহারা খাতুন, ওবায়দুল কাদের।

যুগ্ম-সাধারণ সম্পাদক হলেন- মাহাবুব উল আলম হানিফ, ডা. দীপু মনি ও জাহাঙ্গীর কবির নানক। অর্থবিষয়ক সম্পাদক হয়েছেন আহম মোস্তফা কামাল


আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক: ড. শিরীন শারমিন চৌধুরী, আইন বিষয়ক সম্পাদক সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক: অ্যাডভোকেট আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক: ফরিদুন নাহার লাইলী, দপ্তর সম্পাদক গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মান্নান খান, ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক স্থপতি ইয়াফেস ওসমান, মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক ক্যাপ্টেন এবি তাজুল ইসলাম, যুব ও ক্রীড়া; দেওয়ান শফিউল আরেফিন টুটুল, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক বিমান ও পর্যটন মন্ত্রী ফারুক খান, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, সংস্কৃতি বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান নূর, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভুইয়া ডাবলু, সাংগঠনিক সম্পাদক আহম্মদ হোসেন, মেজবাহ উদ্দিন সিরাজ, বিএম মোজাম্মেল হক, আবু সাইদ আল মাহমুদ স্বপন ও খালিদ মাহমুদ চৌধুরি

উপ-দপ্তর সম্পাদক মৃণাল কান্তি দাস, উপ প্রচার সম্পাদক অসীম কুমার উকিল, কোষাধ্যক্ষ এইচএন আশিকুর রহমান

উল্লেখ্য, গত ২৯ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলন হয়। সেদিন কাউন্সিলে শুধু সভাপতি পদে শেখ হাসিনা এবং সাধারণ সম্পাদক পদে সৈয়দ আশরাফুল ইসলাম সর্বস্মতভাবে নির্বাচিত হন।

কাউন্সিলরা নতুন পূর্ণাঙ্গ কমিটি করার দায়িত্ব দেন শেখ হাসিনা ও আশরাফকে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম