সাদেক হোসেনের নেতৃত্বেই ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি হচ্ছে

খালেদা জিয়া দেশে ফেরার পর ঘোষণা
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া চিকিৎসা ও ওমরাহ শেষে সৌদিআরব থেকে দেশে ফিরলেই ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে। দলের ভাইস চেয়ারম্যান ও ঢাকা সিটি করপোরেশনের মেয়র সাদেক হোসেন খোকাকে আহ্বায়ক করে এই কমিটি ঘোষণা হচ্ছে। যুগ্ম আহ্বায়ক হিসেবে গত জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ব্যানারে নির্বাচনে অংশ নেয়া এমপি প্রার্থী ও সিটি করপোরেশনের প্রভাবশালী কমিশনাররা স্থান পাচ্ছেন। আহ্বায়ক কমিটিকে পূর্নাঙ্গ কমিটি গঠনের জন্য ৩ মাসের সময় দেয়া হচ্ছে।

একাধিক সূত্র জানায়, সরকার বিরোধী আন্দোলন বেগবান করতে ঢাকা মহনগর কমিটি গঠনের জন্য খালেদা জিয়া মার্চের শুরুতেই সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও সাদেক হোসেন খোকার মধ্যে দূরত্ব কমাতে তিনি তাদের সঙ্গেও কথা বলেন। তিনি মির্জা আব্বাসকে মহানগর কমিটির দায়িত্ব দিতে চান। আব্বাস নির্বাহি কমিটির সমবায় সম্পাদক সালাউদ্দিন আহমেদের নাম প্রস্তাব করলে তিনি এ প্রস্তাবে সায় না দিয়ে খোকাকে আহ্বায়ক করে কমিটি গঠনের নির্দেশ দেন।

সুত্রমতে, এক নম্বর যুগ্মআহ্বায়ক করা হচ্ছে গত সংসদ নির্বাচনে গুলশান-বাড্ডা থেকে নির্বাচনে অংশ নেয়া কমিশনার এমএ কাইয়ুমকে। নতুন ঢাকার রাজনীতি নিয়ন্ত্রণের ক্ষেত্রে কাইয়ুমের প্রভাব যোগ্যতা হিসেবে কাজ করছে। আব্বাস-খোকার দ্বন্দ্ব থাকলেও তাদের সঙ্গে কাইয়ুমের সম্পর্ক ঘনিষ্ঠ। মহানগরের সাবেক সম্পাদক আব্দুস সালামকে ১নং যুগ্ম আহ্বায়ক করার চিন্তা থাকলেও তার সম্পর্কে অভিযোগ, তিনি চিহ্নিত সংস্কারপন্থী ও নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় দখলে অগ্রণী ভূমিকা পালনকারী। একারণে তার প্রতি অনেকেই ক্ষুব্ধ। এজন্য তাকে এই পদে রাখা হয়নি। তবে সালাম যুগ্মআহ্বায়ক তালিকায় রয়েছেন। বিএনপি সিনিয়র যুগ্মমহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দেশে ফিরে দ্রুত সময়ের মধ্যে খালেদা জিয়া মহানগর কমিটি ঘোষণা করবেন। তবে নেতৃত্বের বিষয়ে তিনি কিছু জানাননি।

ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা জানান, মিডিয়ার মাধ্যমে মহানগর কমিটির বিষয়ে জেনেছেন। তবে চূড়ান্ত কিছু জানা নেই। দল প্রয়োজন মনে করলে দায়িত্ব পালনে তার আপত্তি নেই। তার পরামর্শ, সরকার বিরোধী আন্দোলন-কর্মসূচি সফল করতে ঢাকা মহানগর কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এজন্য সাংগঠনিকভাবে একে শক্তিশালী করতে হবে।

[ad#bottom]