বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর ।। দু’মাসের মধ্যেই পরামর্শক নিয়োগ চূড়ান্ত হবে!

সাইফুল ইসলাম তালুকদার: গতকাল দুপুরে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে বিমান ও পর্যটনমন্ত্রীর সভাপতিত্বে ইন্টারন্যাশনাল ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফ্যাসিলেটেড সেন্টারের (আইএফআইসি) এক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। সূত্র জানায়, পরিকল্পনা অনুযায়ী জুনের মধ্যে নতুন বিমানবন্দরের জন্য পরামর্শক নিয়োগের বাধ্যবাধকতা রয়েছে। আইআইএফসি এ বিষয়ে মতামত তুলে ধরেছে। মন্ত্রী এ বিষয়ে কোনো সিদ্ধান্ত দেননি।

বৈঠকে আইআইএফসিকে যত দ্রুত সম্ভব পরামর্শকের নাম প্রস্তাব করতে পরামর্শ দেয়া হয়েছে। সূত্রমতে, দু’এক মাসের মধ্যেই পরামর্শক নিয়োগ চূড়ান্ত হবে। বৈঠকে মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী, সিভিল অ্যাভিয়েশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বিমানমন্ত্রী সতর্ক করে বলেছেন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে সবক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। ভবিষ্যতে যাতে এ নিয়ে জটিলতা এবং আইনগত বিষয় নিয়ে প্রশ্ন উত্থাপিত না হয় সেজন্য সবকিছু পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে এগুতে হবে। প্রস্তাবিত বিমানবন্দর নির্মাণের তিনটি অংশ ঠিক করতে এ বৈঠক হয়েছে। এগুলো হচ্ছে- সাইট সিলেকশন, ভূমি অধিগ্রহণ এবং কনসালট্যান্ট নিয়োগ। এরমধ্যে সাইট সিলেকশন সম্পন্ন হয়েছে। আড়িয়াল বিলেই এ বিমানবন্দর নির্মিত হবে। সে লক্ষ্যে ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া চলছে।

[ad#bottom]