আজ ঢাকা মাওয়া মহাসড়কে আড়িয়াল বিল রক্ষা কমিটির মানববন্ধন

ঢাকার মুক্তাঙ্গনে সমাবেশ করতে না দেয়ায় ও শ্রীনগরে চার হাজার ২৬জন লোকের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করার প্রতিবাদে আজ সোমবার ঢাকা মাওয়া মহাসড়কে আড়িয়াল বিলে বঙ্গবন্ধু বিমান বন্দর নির্মাণের বিপক্ষের সংগঠন আড়িয়াল বিল রক্ষা কমিটি মানববন্ধের ডাক দিয়েছে। আড়িয়াল বিল রক্ষা কমিটির আহবায়ক শাহজাহান বাদল জানান, এ মানববন্ধন শ্রীনগরের ছনবাড়ী থেকে নিমতলা পর্যন্ত বিস্তৃত থাকবে। মানববন্ধনে ১ লাখ লোকের সমাবেশ ঘটবে। সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ মানববন্ধন অনুষ্ঠান চলবে। এ সমাবেশে বেশি লোকের সমাবেশ ঘটায় কোন শৃংখলা থাকে না। তাই সমাবেশের লোকজন বিগত দিনে রাস্তায় চলে আসায় যোগাযোগ ব্যবস্থা অচল হয়ে পড়ে।

এ জনপদে নাশকতা এড়াতে পুলিশ প্রশাসন কুচিয়ামোড়া, নিমতলা, হাসারা, ষোলঘর, ছনবাড়ীতে ব্যাপক পুলিশ র‌্যাব মোতায়েনর সিদ্ধান্ত নিয়েছে। একেটি পয়েন্টে একজন এডিশনার এসপির নেতৃত্বে ৬০ থেকে ৭০জন পুলিশ রাখা হতে পারে। ঢাকার আশপাশ থেকে পুলিশ ও পুলিশ কর্মকর্তাদেরকে এখানে আনা হচ্ছে বলে খবর পাওয়া গেছে। ইতোমধ্যে শ্রীনগরে ঢাকা থেকে আর্মস ব্যাটালিয়ান পুলিশ এসে পৌছে।

এদিকে গতকাল শনিবার বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া বিল বাসীর পক্ষে বক্তব্য দেয়ায় আড়িয়াল বিল রক্ষা কমিটি এ কর্মসূচির ঘোষণা দেয় বলে অভিযোগ উঠেছে। ঢাকা থেকে বিএনপির শীর্ষ নেতারা গোপনে আড়িয়াল বিল রক্ষা কমিটির সাথে যোগাযোগ রাখছে। এখানে অপ্রীতিকর ঘটনা কিংবা কোন বিল বাসীর লাশ পড়লে তাকে কেন্দ্র করে বিএনপি রাজনীতির চাঙ্গা করতে পারে। কিংবা সরকার পতনের ডাক দিতে পারে। অভিযোগ উঠেছে সেই রকম একটি ইস্যু খোঁজছে বিএনপি।

এ কর্মসূচি যাতে পন্ড হয়ে যায় সেই লক্ষ্যে আজ রোববার রাতে পূর্বের মামলায় সাড়াশি অভিযানে শ্রীনগর পুলিশ মাঠে নামতে পারে বলে আশংক করা হচ্ছে।

এদিকে বিলবাসীরা কোন আওয়ামীলীগ বা বিএনপির মধ্যে নেই। তাদের দাবি এ বিলে যাতে কোন স্থাপনা না হয়। কারণ এটি তিন ফসলি জমি।

[ad#bottom]