বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণে বসতবাড়ি অধিগ্রহণ হবে না: গণপূর্ত প্রতিমন্ত্রী

গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান বলেছেন, আড়িয়াল বিলে বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণে কোনো বসতবাড়ি অধিগ্রহণ করা হবে না। মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ঢাকাস্থ মুন্সিগঞ্জ-বিক্রমপুর ছাত্র কল্যাণ সমিতি আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ঢাকাস্থ মুন্সীগঞ্জ-বিক্রমপুর ছাত্র কল্যাণ সমিতির সভাপতি আবদুর রহমান জীবনের সভাপতিত্বে আলোচনা সভায় জাতীয় সংসদের হুইপ সাগুপ্তা ইয়াসমিন এমিলি, ডা. মনিরুজ্জামান ভূইয়া ও ছাত্রলীগের সহ-সভাপতি গোলাম সরওয়ার কবির বক্তব্য রাখেন।

প্রতিমন্ত্রী বলেন, সরকারি খাস জমি ছাড়া ব্যক্তিমালিকানাধীন কোনো জমি অধিগ্রহণ করা হলে তার জন্য বর্তমান বাজার মূল্যের চেয়েও বেশি দাম পরিশোধ করা হবে। এ মূল্য পদ্মা-মাওয়া সেতুর জন্য অধিগ্রহণকৃত জমির দামের চেয়েও বেশি হবে।

তিনি আরো বলেন, এ বিমানবন্দরকে কেন্দ্র করে মুন্সীগঞ্জে একটি স্যাটেলাইট নগরী ও একটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে। বিমানবন্দর নির্মাণকালীন সময়ে কয়েক লাখ বেকার যুবকের কর্মসংস্থান হবে বলেও তিনি আশ্বাস দেন।
বিমানবন্দর নির্মাণে বিরোধিতাকারীদের সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, যারা ভাগ্যকূল রাজপরিবারের হাজার হাজার বিঘা জমি অবৈধভাবে দখল করে আছে তারা এ কাজের বিরোধিতা করছে।

শীর্ষ নিউজ
——————————————————–

জমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের বঙ্গবন্ধু নগরে পুনর্বাসন করা হবে: মান্নান খান

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর

জেসমিন পাপড়ি: বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দরের পাশেই গড়ে তোলা হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট শহর। আড়িয়াল বিল এলাকায় যাদের জমি অধিগ্রহণ করা হবে তাদের প্রস্তাবিত বঙ্গবন্ধু নগরে পুনর্বাসন করা হবে। দেয়া হবে যথাযথ ক্ষতিপূরণ। গ্যাস, বিদ্যুৎ কেন্দ্র, শিল্প-কারখানাসহ গড়ে উঠবে আইটি শিল্পনগরী। বিমানবন্দর নির্মিত হওয়ার সঙ্গে সঙ্গে আড়িয়াল বিল এলাকার যেমন উন্নয়ন হবে তেমনি নিরসন হবে ঢাকা মহানগরীর যানজট। তাছাড়া কর্মসংস্থান হবে প্রায় লক্ষাধিক লোকের। গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাড. আব্দুল মান্নান খান ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ ও আমাদের উন্নয়ন ভাবনা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে একথা বলেন।

ঢাকাস্থ মুন্সীগঞ্জ-বিক্রমপুর ছাত্র কল্যাণ সমিতির উদ্যোগে মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে গোলটেবিল বৈঠকটির আয়োজন করা হয়। আড়িয়াল বিলের সকলকে সম্পৃক্ত করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর ও বঙ্গবন্ধু নগর গড়ে তোলার ব্যাপারে সরকারের উদ্যোগ সফল করতে প্রতিমন্ত্রী সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান। এম আবদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিলে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি, ছাত্রলীগ নেতা গোলাম সারোয়ার কবির, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট নেতা অরুণ সরকার রানা, বিক্রমপুর-মুন্সীগঞ্জ সমিতির সভাপতি ডা. মনিরুজ্জামান ভুঁইয়া, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, শিল্পপতি শেখ মোহাম্মদ আজাহার ও ছাত্র কল্যাণ সমিতির এসএম মহসিন।

আমাদের সময়
———————————————–

[ad#bottom]