আড়িয়াল বিলের জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু

বঙ্গবন্ধু বিমানবন্দর
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ বঙ্গবন্ধু বিমানবন্দরের জন্য আড়িয়াল বিলের জমি অধিগ্রহণের চূড়ানত্ম কার্যক্রম সোমবার শুরম্ন হয়েছে। মূল বিমানবন্দরের জন্য শ্রীনগর উপজেলার ১০ হাজার ৯শ’ ৫৫ একর জমি অধিগ্রহণের জন্য ৩ ধারা নোটিস জারি শুরু হয়ে গেছে। মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মোঃ আজিজুল আলম শ্রীনগর থেকে ফিরে এসে সোমবার রাতে বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক প্রত্যাবর্তন দিবসেই বঙ্গবন্ধু বিমানবন্দরের জন্য জমি অধিগ্রহণের মূল প্রক্রিয়া শুরু হলো। তাই আজকের দিনটি দেশবাসী তথা মুন্সীগঞ্জ-বিক্রমপুরবাসীর জন্য স্মরণীয় একটি দিন। বঙ্গবন্ধু বিমানবন্দর প্রকল্পের সেলপ্রধান যুগ্ম সচিব জয়নাল আবেদীন তালুকদার রাতে জনকণ্ঠকে জানান, এর আগে তিনি এবং প্রত্যাশী সংস্থা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পক্ষে সিভিল এভিয়েশন অথরিটির চেয়ারম্যান এয়ার কমোডর মাহমুদ হোসেন এনডিসি পিএসসি যাবতীয় কার্য সম্পন্নপূর্বক এই অধিগ্রহণের অনুমোদন দেন। দোহার ও নবাবগঞ্জ এলাকায় জমি অধিগ্রহণের প্রাক প্রক্রিয়া এখন পুরোদমে চলছে বলে তিনি জানান।

এদিকে এই বিমানবন্দর নির্মাণ নিয়ে অপপ্রচার, ভুল বোঝাবুঝির অবসান এবং এলাকার সার্বিক উন্নয়ন নিয়ে সোমবার বিলের জমি মালিকদের সঙ্গে প্রশাসনের মতবিনিময় সভা হয়েছে। জমির মালিক শ্রীনগর, নবাবগঞ্জ ও দোহার উপজেলার নেতৃস্থানীয়রা এতে অংশ নিয়ে তাদের সুবিধা অসুবিধার বিষয় তুলে ধরেন। মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত তিন ঘন্ণ্টাব্যাপী এই সভায় খুঁটিনাটি বিষয়ে খোলামেলা আলোচনা হয়। এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন মুন্সীগঞ্জ-১ আসনের সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ। মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মোঃ আজিজুল আলমের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন মুন্সীগঞ্জের পুলিশ সুপার মোঃ শফিকুল ইসলাম, শ্রীনগর উপজেলার চেয়ারম্যান বেলায়েত হোসেন ঢালী, ইউএনও আব্দুল লতিফ মোলস্না, উপজেলার ভাইস চেয়ারম্যান সেলিম আহমেদ ভূঁইয়া, বিমানবন্দর নির্মাণবিরোধী আড়িয়াল বিল রক্ষা সংগঠনের সভাপতি শাহজাহান বাদল, বিমানবন্দর নির্মাণের পক্ষের সংগঠন সচেতন নাগরিক সমাজ সভাপতি মোঃ তোফাজ্জল হোসেন, বাড়ৈখালী ইউপি চেয়ারম্যান মোঃ ইকবাল হোসেন, হাষাড়া ইউপির চেয়ারম্যান মোশারফ হোসেন, শ্রীনগর ইউপির চেয়ারম্যান আব্দুল বারেক ছাড়াও নবাবগঞ্জ এবং দোহার এলাকার চঞ্চল দেওয়ান, জিয়াউর রহমান জিয়ন, হাজী বোরহানউদ্দিন ও শরিফুল ইসলাম। সভায় ভূমি অধিগ্রহণ শুরুর বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

জনকন্ঠ

প্রতিবাদ

———————————————————-
শ্রীনগরে আড়িয়াল বিলবাসীর সঙ্গে প্রশাসনের মতবিনিময়

কাজী দীপু, মুন্সীগঞ্জ থেকে: বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ সংক্রান্ত বিষয়ে গতকাল সোমবার মুন্সীগঞ্জের শ্রীনগরে আড়িয়াল বিলবাসীর সঙ্গে প্রশাসনের মতবিনিময় সভা হয়েছে। শ্রীনগর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মুন্সীগঞ্জ-১ আসনের সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ বলেন- মুন্সীগঞ্জের আড়িয়াল বিলে বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মিত হলে এখানে উন্নয়নের নতুন ধারার সূচনা হবে। এতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকার নিকটবর্তী মুন্সীগঞ্জের যোগাযোগের নবদ্বার উম্মোচন হবে। এখানে গড়ে উঠবে শিল্প কারখানা। দেশের প্রাণকেন্দ্রে পরিণত হয়ে উঠবে মুন্সীগঞ্জ। জেলা প্রশাসক মো. আজিজুল আলমের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন- পুলিশ সুপার মো. শফিকুল ইসলাম, শ্রীনগর উপজেলার চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা বেলায়েত হোসেন ঢালী, সচেতন নাগরিক কমিটির সভাপতি তোফাজ্জল হোসেন, আড়িয়াল বিল রক্ষা কমিটির আহ্বায়ক শাহজাহান বাদল প্রমুখ।

আমাদের সময়

[ad#bottom]

One Response

Write a Comment»
  1. আমরা এ খবর এর তীব্র প্রতিবাদ করছি। বিমানবন্দর নির্মাণবিরোধী আড়িয়াল বিল রক্ষা সংগঠনের সাথে আলোচনায় এ রকম কোন কথা ই হয়নি।এই বানোয়াট মিথ্যা সংবাদ প্রকাশ এর সাথে জরিত সবাই কে অবশ্যই ক্ষমা চাইতে হবে।