‘পরিমাণের দিকে বিচার করলে মুক্তিযুদ্ধ নিয়ে লেখা হয়েছে অনেক’: সিরাজুল ইসলাম চৌধুরী

আমার লেখা মূলত প্রবন্ধ। এরপরও আমি বেশ কিছু গল্প লিখেছি, উপন্যাসও লিখেছি। ওগুলির মধ্যে মুক্তিযুদ্ধ নানাভাবে এসেছে। মুক্তিযুদ্ধ ছিল আমাদের জন্য একটা বিপ্লবের স্বপ্ন, এর মূল উদ্দেশ্য ছিল সমাজ-রাষ্ট্রের পরিবর্তন আনা। সমাজ-রাষ্ট্র গণতান্ত্রিক হোক, এটাই আমরা চেয়েছিলাম।

মুক্তিযুদ্ধ আমাদের গল্প-কবিতা-উপন্যাস বা প্রবন্ধে নানাভাবে এসেছে। কিন্তু এ নিয়ে বড় আকারের কোনো লেখা হয়নি। মহাকাব্যিক ধরনের কোনো কিছু রচিত হয়নি। আসলে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ আমাদের লেখকদের ওইরকম ছিল না। তাছাড়া আমাদের লেখকদের নানাভাবে ব্যস্ত থাকতে হয়, মুক্তিযুদ্ধ নিয়ে মহাকাব্যিক ধরনের কিছু লিখতে যে গবেষণা প্রয়োজন, যে সময় দেওয়া প্রয়োজন, তা আসলে তারা দিতে পারেননি। পরিমাণের দিকে বিচার করলে মুক্তিযুদ্ধ নিয়ে লেখা হয়েছে অনেক।

বাংলাদেশ স্বাধীন হয়েছে তা প্রায় চল্লিশ বছর হয়ে গেল। এ নিয়ে মূল্যায়ন করতে বললে, সংক্ষেপে বলব, মুক্তিযুদ্ধের ভিতর দিয়ে যে বিজয়টা আমরা চেয়েছিলাম তা আসলে অর্জিত হয়নি। আমরা চেয়েছিলাম সকল মানুষের মুক্তি, বৈষম্যহীন একটা সমাজ। একটা সময়ের পর দেখা গেছে, সমাজ বৈষম্যহীন হয়নি। এতে কোনো কোনো মানুষ লাভবান হয়েছেন কিন্তু বৈষম্যটা বেড়ে গেছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

[ad#bottom]