মুন্সীগঞ্জে লালন উৎসব

মোহাম্মদ সেলিম
“মানুষ গুরু নিষ্ঠা যার, সর্ব সাধন সিদ্ধ হয় তার….” ফকির লালন সাঁইয়ের এই বাণী নিয়ে মুন্সিগঞ্জে রবিবার অনুষ্ঠিত হচ্ছে লালন উৎসব। মুন্সিগঞ্জ মনের মানুষ আশ্রমের উদ্যোগে “লালন সাঁই সাধুসঙ্গ ২০১০” নামের লালন উৎসবের এই আসর বসছে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে। এই নিয়ে এখানে চলছে ব্যাপক প্রস্তুতি। এতে কুষ্টিয়া, ঢাকা ও মুন্সিগঞ্জসহ দেশের বিভিন্ন স্থান হতে লালন সাধক ও বাউল শিল্পীরা এই আসরে অংশ নিবে।

বিজয়ের মাসের এই আয়োজনকে ঘিরে এখানে চলছে বিশেষ এক ঊৎসবমুখর পরিবেশ। এই আয়োজনে অংশ নিবেন দরবেশ নহির শাহ, দরবেশ মহোরম শাহ্, দরবেশ শামসুল শাহ্, বুড়ি ফকিরানী, ফকির খবির উদ্দিন, বাউল আব্দুর রউফ, বাউল ছমির, বাউল রাজ্জাক, বাউল আরিফ,বাউল, কহিনুর আক্তার গোলাপী, বাউল রতনা পারুল, বাউল তকবীর প্রমুখ। মুন্সিগঞ্জ মনের মানুষ আশ্রমের সহসভাপতি ও পদ্মহেম প্রধান পরিচালক ধাম কবির হোসেন জানান, লালনের বানী সর্বত্র ছড়িয়ে দিতেই এই আয়োজন।

সাধারণ সম্পাদক রাসেল মাহমুদ আয়োজনের খুটি নাটি তুলে ধরে জানান, এখন থেকে প্রতি বছর মফস্বল শহর মুন্সিগঞ্জে এই “লালন সাঁই সাধুসঙ্গসাধু” আয়োজন করা হবে মনের মানুষ আশ্রম থেকে। সংগঠনটির সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল জানান, বাঙালি সংস্কৃতির বিকাশ তথা ফকির লালন সাঁইয়ের আলোকিত বাণী বেশী বেশী প্রচার করা গেলে সমাজের অনেক সমস্যার সমাধান সম্ভব।

[ad#bottom]