শ্রীনগরের আড়িয়াল বিল, সিরাজদিখান ও লৌহজংয়ে সম্ভাব্য স্থান পরিদর্শন

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর
প্রস্তাবিত বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের জন্য সম্ভাব্য নতুন স্থান মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার আড়িয়াল বিল, সিরাজদিখান ও লৌহজং উপজেলা সরেজমিনে দিনব্যাপী পরিদর্শন করে এলেন বিমান ও পর্যটন সচিব শফিক আলম মেহেদীর নেতৃত্বে টিম।

গতকাল সকাল সাড়ে ১০টায় টিমটি প্রথমে শ্রীনগর উপজেলায় গিয়ে পৌঁছলে জেলা প্রশাসক আজিজুল আলম স্বাগত জানান। প্রথমে শ্রীনগরের আড়িয়াল বিল দেখতে যান। বিলটির আকার প্রায় ২০ হাজার একর। বিলটির বিস্তৃতি ৩টি উপজেলায়। এরমধ্যে ১১ হাজার একর জমি শ্রীনগর উপজেলায়। বাকি ৯ হাজার একর ঢাকা জেলার নবাবগঞ্জ (উত্তর-পশ্চিমে) ও দোহার (পশ্চিমে) উপজেলায় পড়েছে। যা ৫টি ইউনিয়নের মধ্যে পড়েছে, হাঁসরা, বাড়ইখালি, ষোলোঘড়, শ্যামসিদ্ধ। শ্রীনগর উপজেলার অংশে ১৩টি মৌজা পড়েছে। পরে টিমটি সিরাজদিখান ও লৌজং উপজেলা পরিদর্শন করেন। তবে টিমের কাছে আড়িয়াল বিলের জায়গাটি বিমানবন্দরের জন্য যুগোপযোগী মনে হয়েছে। কারণ এখানে কোনো বসত-বাড়ি বা স্থাপনা নেই। যা উচ্ছেদ করতে হবে। সবই ফসলি জমি। টিমের একজন সদস্য জানান, পদ্মা নদীর উত্তর পাড়ের অংশ পরিদর্শন করা হয়েছে। শিগগিরই পদ্মার দক্ষিণপাড়ের অংশ মাদারীপুর জেলার শিবচর ও শরিয়তপুর জেলার জাজিরাসহ অন্যান্য এলাকা পরিদর্শন করা হবে। এই টিম পরিদর্শনশেষে সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ একটি প্রাক সম্ভাব্যতা যাচাই টিম করবে। পরিদর্শনের এলাকার ইউপি চেয়ারম্যানসহ স্থানীয়রা ব্যাপকভাবে উৎসাহ দিয়েছে। তাদের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে।

পরিদর্শন টিমে আরো ছিলেন, সিভিল অ্যাভিয়েশনের চেয়ারম্যান এয়ার কমোডর মাহমুদ হাসান, সদস্য (অপারেশন), প্রধান প্রকৌশলী ও বঙ্গবন্ধু বিমানবন্দর প্রকল্প সেল প্রধান জয়নাল আবেদীন তালুকদার, মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব এবং বিমানবাহিনীর গ্র“প ক্যাপ্টেন পদমর্যাদার একজন কর্মকর্তা। সম্প্রতি একনেক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিমানবন্দরের জন্য নতুন স্থান দেখার নির্দেশ দেন।

হুমায়ুন কবির খোকন:

আমাদের সময়
————————————————–

বঙ্গবন্ধু বিমানবন্দরের স্থান নির্বাচনে প্রতিনিধি দলের মুন্সীগঞ্জ পরিদর্শন

ময়মনসিংহ বা টাঙ্গাইলকে বাদ দিয়ে পদ্মা সেতুর আশেপাশে প্রস্তাবিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের চিন্তাভাবনা করা হচ্ছে। এজন্য বেসরবারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের এক প্রতিনিধি দল বুধবার শ্রীনগর, সিরাজদিখান ও লৌহজং পরিদর্শন করেছেন।

এ প্রক্রিয়ার অংশ হিসেবে পদ্মার অপর প্রান্ত মাদারীপুরের শিবচর, শরীয়তপুরের জাজিরাসহ কয়েকটি উপজেলা পরিদর্শন করা হবে মন্ত্রণালয় সূত্রে জানাগেছে।

বিমান সচিব শফিক আলম মেহেদীর নেতৃত্বে সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার কমোডর মাহমুদ হোসাইন, সদস্য (অপারেশন), বিমান মন্ত্রণালয়ের যুগ্মসচিব এবং বিমান বাহিনীর একজন উচ্চপদস্থ কর্মকর্তা, প্রধান প্রকৌশলী, বিমানবন্দর নির্মাণ সেলের প্রধান বুধবার শ্রীনগর, সিরাজদিখান ও লৌহজং পরিদর্শন করেন।

মুন্সিগঞ্জ জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং স্থানীয় জনপ্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

পরিদর্শক দল আগামী কিছুদিনের মধ্যে শিবচর, জাজিরাসহ আরও কয়েকটি উপজেলা পরিদর্শন করে একটি প্রতিবেদন তৈরি করবেন। এর ভিত্তিতে কারিগরি প্রাক সম্ভাব্যতা যাচাই কমিটি জায়গাগুলো পরিদর্শন করবেন। এর প্রতিবেদনের ভিত্তিতে সবশেষে সম্ভাব্যতা যাচাই কমিটি বিমানবন্দর নির্মাণের জন্য কারিগরি বিষয়গুলো খতিয়ে দেখতে আবার পরিদর্শনে যাবেন।

এই প্রতিবেদনের ওপর নির্ভর করছে কোথায় নতুন বিমানবন্দর তৈরি হবে। সরকার এদের প্রতিবেদনের ওপর ভিত্তি করেই বিমানবন্দরের স্থান চূড়ান্ত করবে।

পরিদর্শক দলের এক সদস্য জানান, মুন্সিগঞ্জের আড়িয়াল খাঁ বিল সংলগ্ন এলাকায় প্রায় ২০ হাজার একর ফাঁকা জায়গা পাওয়া গেছে। এরমধ্যে শ্রীনগর উপজেলায় আছে প্রায় ১১ হাজার একর, বাকি ৯ হাজার এক নবাবগঞ্জ এবং দোহার উপজেলার মধ্যে পড়েছে। প্রতিনিধি দল প্রাথমিকভাবে এ স্থান পছন্দ করেছেন। পুরো এলাকাটি প্রায় বিল। এ কারণে এখানে কোনো জনবসতি নেই। তাই উচ্ছেদের প্রয়োজন হবে না। আবার জমিটি একফসলি। তাই ফসল উৎপাদনে খুব বেশি তি হবে না। বেশিরভাগই ব্যক্তিমালিকানাধীন জমি।

এর আগে ময়মনসিংহের ত্রিশালে দুটি এবং টাঙ্গাইলের ভূয়াপুরে বিমানবন্দর নির্মাণের জন্য পরিদর্শন করা হয়। কিন্তু সেখানে ঘনবসতি, প্রচুর কলকারখানা থাকায় প্রকল্প নিয়ে সংশয় দেখা দেয়। সর্বোপরি আন্তর্জাতিক বিমানবন্দর তৈরির জন্য যে ধরনের ভূপ্রকৃতি এবং অবস্থান থাকা প্রয়োজন তা এসব জায়গায় না থাকার কারণে এগুলো বাতিল করতে হয়।

মন্ত্রণালয় সূত্রে জানাগেছে, নতুন বিমানবন্দরের জন্য প্রাথমিকভাবে ছয় হাজার একর জমি হলে হবে। কিন্তু ভবিষ্যতে প্রয়োজনের কথা চিন্তা করে ১০ থেকে ১২ হাজার একর জমি অধিগ্রহণ করা হবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি
বাংলাদেশ সময় : ২১৫৫ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১০

[ad#co-1]