লৌহজংয়ে পদ্মায় ভয়াবহ ভাঙ্গন বিস্তীর্ণ এলাকা নদীগর্ভে বিলীন

ঢেউটিয়া ও লৌহজংয়ের বাকী অংশ নিয়ে নতুন ইউনিয়ন ঘোষণা
গত শনিবার পদ্মার অব্যাহত ভাঙ্গনে গাওদিয়া শামুরবাড়ির বিস্তীর্ণ এলাকা নদী বিলীন হয়ে যায়। ভাঙ্গনে এ পর্যন্ত ৩০টি গ্রাম নিশ্চিহ্ন এবং অর্ধলক্ষাধিক মানুষ ভূমিহীন হয়েছে। লৌহজং উপজেলার মানচিত্র থেকে দুইটি ইউনিয়ন ধাইদার পুরোটা এবং টেউটিয়া ও লৌহজংয়ের অধিকাংশ এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। শনিবার টেউটিয়া এবং লৌহজং ইউনিয়নের বাকী অংশ নিয়ে লৌহজং টেউটিয়া নামে নতুন ইউনিয়ন ঘোষণা করা হয়।

হুইপসাগুফতা ইয়াসমিন এমিলি এমপি ভাঙ্গন কবলিত মানুষের মধ্যে প্রধানমন্ত্রীর পাঠানো ঈদ সামগ্রী বিতরণকালে হঠাৎ বিশাল এলাকা পদ্মায় ডুবে যায়।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, লৌহজং উপজেলার কলামা, ডহরা শামুরবাড়ি এবং কুমারভোগ এলাকা হুমকীর মুখে রয়েছে। ভাঙ্গনরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পানি উন্নয়ন বোর্ড চেষ্টা চালিয়ে যাবে বলে জানিয়েছে। ঘূর্ণির মাধ্যমে মাটি সরে গিয়ে বিশাল এলাকা গাছপালাসহ বিলীন হয়ে যাচ্ছে।

ঘটনাস্থলে উপস্থিত জেলা প্রশাসক মোঃ আজিজুল আলম জানান, ভাঙ্গনরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের উচ্চ পর্যায়ে জানানো হয়েছে। হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি জানান, তাৎক্ষণিকভাবে বালু ভর্তি বস্তা ফেলা হয়েছে এলাকাবাসীর উদ্যোগে।

[ad#co-1]