তাৎক্ষণিক বিচার

মাদক বহনের দায়ে মুন্সীগঞ্জে তাৎক্ষণিক বিচার সম্পন্ন হয়েছে। প্রথমবারের মতো মঙ্গলবার বিকেলে শহরের পাঁচঘরিয়া কান্দি গ্রামে মনির হোসেন (২৭) নামের এক মাদক ব্যবসায়ীকে ছয় মাসের কারাদ- প্রদান করা হয়। মাদক নিয়ন্ত্রণ টাস্কফোর্স অভিযান চালিয়ে ৪৩ পুরিয়া গাঁজাসহ তাকে আটক করে। এ সময় উপস্থিত নির্বাহী ম্যাজিস্ট্রেট সাফিউল ইসলাম সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে এই রায় প্রদান করেন। রায় প্রদানের পর তাকে সাজাপ্রাপ্ত হিসেবে কারাগারে প্রেরণ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সাফিউল ইসলাম সন্ধ্যায় জানান, ২০০৯ সালে সংসদে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মোবাইল কোর্টের ক্ষমতা প্রদানের প্রেক্ষিতে তাৎক্ষণিক এই বিচার করা হয়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মোবাইল কোর্টে মুন্সীগঞ্জে এটি প্রথমবারের মতো তাৎক্ষণিক বিচার। এর আগে এই আইন প্রয়োগের ব্যাপারে সোমবার জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধানত্ম গৃহীত হয়।

সংশিস্নষ্ট সূত্র জানায়, মুন্সীগঞ্জে মাদকের ব্যাপক ব্যবহার চলছে। কিন্তু এ যাবত বহু মাদকের মামলা হলেও সাজা হয়েছে হাতেগোনা কয়েকটি। বিলম্ব ও আসামিদের হুমকিসহ বিভিন্ন কারণে সঠিক সাক্ষীর ক্ষেত্রে অনীহায় বিচার বিঘি্নত হয়।

[ad#co-1]