মুন্সীগঞ্জে ২৩৩ কোটি টাকা ব্যয়ে ওষুধ শিল্প পার্ক হচ্ছে

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
গোলাম মঞ্জুরে মাওলা অপু লৌহজং (মুন্সীগঞ্জ)
ঢাকার অদূরে মুন্সীগঞ্জে দেশের প্রথম বিশেষায়িত ওষুধ শিল্প পার্ক হচ্ছে। প্রায় ২০০ একর জমিতে এ শিল্প পার্ক নির্মাণে ব্যয় হচ্ছে ২৩৩ কোটি টাকা। দেশের ওষুধ শিল্পের প্রয়োজনীয় কাঁচামালের পুরোটাই এ শিল্প পার্ক থেকে সরবরাহ করা যাবে। শিগগিরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ শিল্প পার্ক উদ্বোধন করবেন বলে জানা গেছে।

সূত্র জানায়, ওষুধ শিল্প উন্নয়নে এ শিল্প পার্কটি নির্মাণের লক্ষ্যে ইতোমধ্যে জমি অধিগ্রহণ প্রক্রিয়া প্রায় শেষ করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের মধ্যে প্রায় ৬৫ কোটি টাকা বিতরণ করা হয়েছে। অবকাঠামোগত উন্নয়ন করবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। ওষুধ শিল্প মালিকদের মতে, চীন ও ভারতসহ পৃথিবীর বেশির ভাগ দেশে ওষুধ শিল্প পার্ক (এপিআই) রয়েছে। চীনে রয়েছে এ ধরনের একাধিক শিল্প পার্ক। যেখানে সরকার অবকাঠামো উন্নয়ন করে দিচ্ছে। ওই আলোকেই সরকার দেশে এ ধরনের শিল্প পার্ক স্খাপনের উদ্যোগ নেয়।

জানা গেছে, রাজধানী থেকে ৩৭ কিলোমিটার দূরে মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলার বাউসিয়া এলাকায় এ শিল্প পার্কটি নির্মাণ হবে। ২৩৩ কোটি টাকা প্রকল্প ব্যয়ের মধ্যে সরকার দিচ্ছে ২০৮ কোটি ৫০ লাখ টাকা। বাকি ২৫ কোটি টাকা দিচ্ছে ওষুধ শিল্পের উদ্যোক্তারা। আগামী ২০১১ সালের ডিসেম্বর নাগাদ এ প্রকল্পের কাজ শেষ হচ্ছে। সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, এ প্রকল্পের জন্য ২০০ একর জমির মধ্যে ১৯২.৫৫ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। বাকি ৭.৪৫ একর জমি অধিগ্রহণের জন্য ভূমি মন্ত্রণালয়ের কাছে একটি প্রস্তাব বিসিক দিয়েছে। ভূমি বরাদ্দ কমিটিতে বিষয়টি অনুমোদন দেয়া হয়। তবে ১৯৯.৫৫ একর জমির মধ্যে ২.৭৪ একর জমি অধিগ্রহণের ব্যাপারে আপত্তি জানিয়ে আদালতে রিট করেন নাবিস্কো বিস্কুট অ্যান্ড ব্রেড কারখানার ব্যবস্খাপনা পরিচালক আমিন আলী। বর্তমানে বিষয়টি আদালতে বিচার প্রক্রিয়ায় রয়েছে।

সূত্র মতে, দেশে ১৫৬টি ওষুধ কারখানা রয়েছে। বিদেশে রফতানি করছে কমপক্ষে ৩০টি শিল্পপ্রতিষ্ঠান। চলতি অর্থবছরের জুলাই থেকে মার্চ এ নয় মাসে বিদেশে ওষুধ রফতানি করে আয় হয়েছে তিন কোটি ২২ লাখ মার্কিন ডলার। এ ক্ষেত্রে ওষুধ শিল্পকে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ প্রতিযোগিতা করার জন্য স্খানীয়ভাবে কাঁচামাল উৎপাদনের বিকল্প নেই। এ জন্য ৯০ শতাংশ কাঁচামাল স্খানীয়ভাবে উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে দেশে এই প্রথম ওষুধ শিল্প পার্কের যাত্রা শুরু।

বিসিক সূত্রে জানা গেছে, এ শিল্পে মোট ৪২টি প্লট হবে। এসব প্লটে শিল্প স্খাপন হলে প্রায় ২৫ হাজার লোকের কর্মসংস্খানের ব্যবস্খা হবে।

[ad#co-1]