ঈদের নাটক করতে নেপালে যাচ্ছি

এটিএন বাংলায় আজ রাতে দেখানো হবে ধারাবাহিক নাটক ‘অগ্নিরথ’। নাটকটি যৌথভাবে লিখেছেন নাজনীন চুমকি ও রাজিবুল ইসলাম। পরিচালনা করেছেন রাজিবুল ইসলাম। নাটকে অভিনয় করছেন বাঁধন। কথা হলো তাঁর সঙ্গে।

কী করছেন?

ধানমন্ডিতে প্রবাহ শুটিং হাউসে এসেছি। রাবেয়া খাতুনের উপন্যাস অবলম্বনে একটি ধারাবাহিক তৈরি হচ্ছে। নাম হূদয়ের কাছের বিষয়। এটি পরিচালনা করছেন কামাল খান। কিছুক্ষণের মধ্যেই নাটকটির কাজ শুরু হবে।

‘অগ্নিরথ’ নাটকটি নিয়ে কিছু বলুন।

নাটকের গল্পে আমার যে বয়সটা দেখানো হয়েছে, ওই বয়সের মেয়েরা সবকিছুকেই সুন্দর করে দেখে। সবকিছু রঙিন মনে হয়। ছেলেটা আমার সঙ্গে বারবার মিথ্যা বলছে, প্রতারণা করছে; কিন্তু আমি তা বুঝতেই পারছি না। বোঝার চেষ্টাও করছি না। বিলাসবহুল জীবন আর স্বাধীনতা পাওয়ার আশায় একসময় ছেলেটার মিথ্যার ফাঁদে আমি পা বাড়াই।

নাটকটিতে কাজ করার একটা মজার ঘটনা জানতে চাচ্ছি।

আনিসুর রহমান মিলন এবং আমি সাধারণত স্বামী-স্ত্রী কিংবা প্রেমিক-প্রেমিকার চরিত্রে অভিনয় করি। কিন্তু এখানে আমরা ভাইবোন। তাই শট দেওয়ার সময় ভাইবোনের ব্যাপারটা হয় না। বাধ্য হয়ে আবার শট দিতে হয়। এ নিয়ে হাসাহাসি হয়।

‘চৈতা পাগল’ নাটকের খবর কী?

ধারাবাহিকটির অনেকটুকু কাজ আমরা করে ফেলেছি। শুনেছি, শিগগিরই নাকি এটি দেখানো হবে। নাটকটিতে নোয়াখালীর আঞ্চলিক ভাষা ব্যবহার করা হয়েছে। পুরো ইউনিটে একমাত্র মাহফুজ আহমেদ ও রওনক ছাড়া আর কেউ শুদ্ধভাবে এই ভাষায় সংলাপ বলতে পারি না। তাই কাজ করতে খুব সমস্যা হতো। প্রতিদিন শুটিং শুরুর আগে অনেক সময় ধরে মহড়া করেছি।

ঈদের কোনো কাজ করছেন?

একটি নাটকের কাজ করেছি। ছবিয়ালের মিলন ভট্টের। নাম বর+বউ=?। এখানে আমার সঙ্গে ছিলেন মোশাররফ করিম। এক ঘটক প্রতিষ্ঠানের মাধ্যমে আমাদের বিয়ে হয়। এরপর এই বিয়ে নিয়ে নানা টানাপোড়েন আর মজার ঘটনা ঘটে। এটি আরটিভিতে দেখানো হবে। আর দুই দিন পর যাচ্ছি নেপালে। ওখানে জয় একটি নাটক পরিচালনা করবেন। নাম ট্যুর অ্যান্ড ট্রাভেলস। আর কোনোটা চূড়ান্ত হয়নি।

[ad#co-1]