ফেরদৌস ওয়াহিদের পরিচালনায় প্রথম চলচ্চিত্র পায়েল

মূল পরিচিতি গানের মানুষ হলেও ভিজ্যুয়াল মিডিয়া তথা অভিনয়-নির্মাণের প্রতি তার দুরনত্ম ঝোঁক। সেই ঝোঁকের বশে এ পর্যনত্ম একরকম নিজ উদ্যোগেই ফেরদৌস ওয়াহিদ নির্মাণ ও অভিনয় করেছেন চারটি টেলিফিল্ম। যার তিনটি এরই মধ্যে প্রচার হয়েছে। ‘ডেঞ্জারম্যান’, ‘দুরনত্ম অভিযান’ এবং ‘কয়েদি’ শীর্ষক প্রচার হওয়া টেলিফিল্ম তিনটি প্রশংসা পেয়েছে এর গল্প এবং নির্মাণ ভিন্নতার কারণে।

শিশুতোষ ঘরানার এমন নাটক/টেলিফিল্ম এখনও দেশে বেশ অবহেলিত। মূলত সে অভাব থেকেই ফেরদৌস ওয়াহিদ নিজ উদ্যোগে-অভিনয়ে টেলিফিল্মগুলো নির্মাণ করেন। প্রচার অপেড়্গায় আছে একটি টেলিফিল্ম। নাম ‘ডেঞ্জারম্যান-২’। গানের নিয়মিত ব্যসত্মতার ফাঁকে শুধু টেলিফিল্ম নির্মাণ করেই ড়্গানত্ম হননি এই চিরযুবা। নিজের এবং ছেলে হাবিব ওয়াহিদের প্রায় তিরিশটি গানের মিউজিক ভিডিও নির্মাণ করেছেন তিনি। আবার অনেক ভিডিওতে মডেলও ছিলেন। এর সঙ্গে এবি ব্যাংকের একটি বিজ্ঞাপনচিত্রেও মডেল হয়েছেন পিতা-পুত্র। ভিজ্যুয়াল মিডিয়ার প্রতি দুরনত্ম দুর্বলতার গল্প এখানেই শেষ নয়। ফেরদৌস ওয়াহিদ এরই মধ্যে কক্সবাজার সমুদ্রসৈকতে শুটিং সম্পন্ন করেছেন একটি কৌতুকের ভিডিও অ্যালবামের। এ ভিডিওগুলোর প্রধান চরিত্রে অভিনয় করেছেন কিশোরগঞ্জের বামন মানুষ আবদুল গনি। মোট ১০০টি মজার মজার জোকসের ভিডিওচিত্র থাকছে এ অ্যালবামে, যা ঈদের আগেই প্রকাশ পাচ্ছে বলে জানান ফেরদৌস ওয়াহিদ। তবে উপরোক্ত সবকিছুই এখন এক পাশে রেখে ফেরদৌস ওয়াহিদ একরকম আকাশে ভাসছেন চলচ্চিত্র পরিচালনা নিয়ে। চলচ্চিত্রটির নাম ‘পায়েল’। এর চিত্রনাট্য ও প্রযোজনায় রয়েছেন লিটন খান। ডিজিটাল ফর্মেটের এ চলচ্চিত্রের চিফ ডিরেক্টর হিসেবে এরই মধ্যে চুক্তি স্বাড়্গর করেছেন তিনি। এখন চলছে চিত্রনাট্য ধরে এর গান, লোকেশন এবং পাত্রপাত্রী সিলেকশন কাজ। ফেরদৌস ওয়াহিদ তার প্রথম চলচ্চিত্র ‘পায়েল’ প্রসঙ্গে বলেন, এটা একটা আচানক ঘটনা।

আমার মনে লালিত দীর্ঘদিনের স্বপ্নটা কেমন করে যেন হুট করে বাসত্মবায়নের পথ খুঁজে পেল। এত তাড়াতাড়ি এমন একটি সুযোগ পাবো ভাবিনি। তবে আমার এই নির্মাণকেন্দ্রিক সফলতার পুরো কৃতিত্ব চ্যানেল আই এবং সাগর ভাইয়ের। তিনি আমাকে টেলিফিল্ম নির্মাণ-অভিনয়ের সুযোগ এবং সাহস না দিলে আজ আমি চলচ্চিত্র নির্মাণের কাজটি করতে পারতাম না। এদিকে ফেরদৌস ওয়াহিদ আরও বলেন, অভিনয়ের প্রতিও আমার বেশ দুর্বলতা। পরিচালনার সঙ্গে অভিনয়টাও আমি সময় সময় করতে চেয়েছি। তবে চলচ্চিত্রে আমি কোন অভিনয় করছি না। প্রথম চলচ্চিত্র, তাই একসঙ্গে দুটো কাজ করতে চাই না। ‘পায়েল’টাকে আমি চ্যালেঞ্জ হিসেবে নিতে চাই। তিনি আরও জানান, রোমান্টিক কাহিনীর এই চলচ্চিত্রের নাম ভূমিকায় অভিনয় করার সম্ভাবনা রয়েছে জনপ্রিয় টিভিমুখ তিশার। তবে তিশার সঙ্গে এখনও বিষয়টি চূড়ানত্ম হয়নি। তিশার সঙ্গে কথা চূড়ানত্ম করেই জুন থেকে এর শুটিংয়ে নামছেন ফেরদৌস ওয়াহিদ।

[ad#co-1]