মুন্সীগঞ্জের আলুচাষিরা হিমাগারের সামনে অপেক্ষার প্রহর গুনছেন

মো: আবু সাঈদ সোহান মুন্সীগঞ্জ
বাম্পার ফলনের আলু নিয়ে বিপাকে মুন্সীগঞ্জের কৃষক। কোল্ডস্টোরেজে জায়গা নেই, তাই সংরক্ষণের অপেক্ষায় নৌকায় পড়ে আছে বিপুল আলু : শফিউদ্দিন বিটু
বাম্পার ফলনে গর্বিত মুন্সীগঞ্জের আলুচাষিদের মুখের হাসি ক্রমেই ফ্যাকাশে হয়ে আসছে। ভ্যান, ট্রাক ও লঞ্চভর্তি আলু নিয়ে তারা এখন রাত-দিন অপেক্ষায় প্রহর গুনছেন হিমাগারগুলোর সামনে। বাজারে বিক্রি করতে গেলে উৎপাদন খরচও মিলছে না। আর বর্ধিত ভাড়া দিতে রাজি হলেও সুযোগ পাচ্ছেন না হিমাগারে আলু রাখার। ফলে দেশের প্রধান আলু উৎপাদনকারী এ জেলার কৃষকের কাছে আলুই এখন গলার ফাঁস হয়ে দাঁড়িয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, গত মৌসুমে এ জেলায় ১০ লাখ ৬৭ হাজার ৬৭০ মেট্রিক টন আলু উৎপন্ন হয়েছিল। আলু রোপণ হয়েছিল ৩৫ হাজার ৫৮৭ হেক্টর জমিতে। চলতি অর্থবছরে ৩৬ হাজার ৬৭০ হেক্টর জমিতে আলু আবাদ করা হয়েছে। ওই পরিমাণ জমিতে এবার ১১ লাখ মেট্রিক টন আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও তা লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছে কৃষি বিভাগ।

জানা যায়, মুন্সীগঞ্জ জেলায় হিমাগার রয়েছে মাত্র ৭১টি। তার মধ্যে চালু আছে ৫৯টি। এগুলোর ধারণক্ষমতা তিন লাখ ৭৫ হাজার টনের মতো। এ বছর হিমাগার মালিকরা ভাড়া বাড়িয়েছেন বলে জানা গেছে। সরেজমিনও তার সত্যতা মিলেছে। গত বছর ভাড়া ছিল ৮০ কেজির বস্তাপ্রতি ২২০ টাকা। বিদ্যুৎ বিল, শ্রমিক ব্যয়, পরিচালনা ব্যয়, খুচরা যন্ত্রাংশের দাম বৃদ্ধি, ডিজেল ও মবিলের দাম, কমপ্রেসার অয়েল ও এমোনিয়া গ্যাসের দাম, পরিবহন খরচ, কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা ও সংরক্ষণ সামগ্রীর আনুষঙ্গিক দাম বৃদ্ধির কারণে হিমাগারের সংরক্ষণ ভাড়া বাড়ানোর সর্বসম্মত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান হিমাগার মালিকরা। কেজিতে ৫০ পয়সা হিসাবে বস্তাপ্রতি ৪০ টাকা বাড়িয়ে ২৮০ টাকা করা হয়েছে। হিমাগার মালিকরা আলু সংরক্ষণের ভাড়া বৃদ্ধি করলেও সে দিকে কারো নজর নেই।

প্রাপ্ত তথ্যানুযায়ী, দেশে প্রতি বছর গড়ে পাঁচ থেকে সাড়ে পাঁচ লাখ একর জমিতে আলু চাষ হলেও এবার চাষ হয়েছে প্রায় সাত লাখ হেক্টর জমিতে। ৭২ লাখ টন উৎপাদন লক্ষ্যমাত্রার বিপরীতে এবার উৎপাদন এক কোটি টন ছাড়িয়ে গেছে বলে কৃষি বিভাগ ও কোল্ডস্টোরেজ অ্যাসোসিয়েশনের অনুমান। দেশের ৩২৫টি কোল্ডস্টোরেজের ধারণক্ষমতা ২০ লাখ টনের মতো। বর্তমানে ৫৪টি কোল্ডস্টোরেজ বìধ থাকায় বাকি ২৭১টির ২০ লাখ টন আলু রাখার ক্ষমতা রয়েছে।

[ad#co-1]