পদ্মা সেতু ॥ ঠিকাদারের প্রাক-যোগ্যতার দলিল পেলেই ব্যবস্থা নেবে বিশ্বব্যাংক

পদ্মা সেতু বাস্তবায়নে সরকারের কাছ থেকে ঠিকাদারের প্রাক-যোগ্যতার ডকুমেন্ট পেলেই ত্বরিত ব্যবস্থা গ্রহণ করবে বিশ্বব্যাংক। যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে দেশের বৃহত্তম এই অবকাঠামো নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা যায়। যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেনের কাছে পাঠানো এক চিঠিতে এ কথা জানিয়েছে বিশ্বব্যাংক।

ওই চিঠিতে বলেছে, যোগাযোগমন্ত্রীর দৰ নেতৃত্বে পদ্মা সেতু বাস্তবায়নের প্রস্তুতিমূলক কাজ দ্রম্নত গতিতে এগিয়ে চলছে। এজন্য বিশ্বব্যাংক কান্ট্রি ডিরেক্টর ইলেন গোল্ডস্টেন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনকে ধন্যবাদ জানিয়েছেন। বলেছেন, দ্রম্নত এই সেতু বাসত্মবায়নে সরকারের উদ্যোগকে আমরা স্বাগত জানাচ্ছি। এই প্রকল্পে দাতাদের অর্থায়নের প্রতিশ্রম্নতি সমন্বয় করার যে দায়িত্ব আমাদের দেয়া হয়েছে তা যথাযথভাবে পালন করার প্রচেষ্টা চালাব। যত শীঘ্রই সরকারের কাছ থেকে এই প্রকল্পের দরপত্রের জন্য ঠিকাদারদের প্রাক-যোগ্যতার দলিল পাব, তত দ্রম্নত তা প্রক্রিয়াকরণের ব্যবস্থা গ্রহণ করব। যাতে পরিকল্পনা অনুযায়ী পদ্মা সেতু বাসত্মবায়ন করা য়ায়। সম্প্রতি এ ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকের কার্যবিবরণী আমাদের হাতে এসেছে। এতে সেতুর নির্মাণ পদ্ধতি ও দরপত্রের প্রক্রিয়া সম্পর্কে যে সব সিদ্ধানত্ম নেয়া হয়েছে তা এই সেতু বাসত্মবায়নে ইতিবাচক ভূমিকা রাখবে।

উলেস্নখ্য, বিশ্বব্যাংক এই সেতু নির্মাণে ১২০ কোটি মার্কিন ডলার সাহায্য দিচ্ছে। এ সেতু নির্মাণে ব্যয় দাঁড়াবে ২৪০ কোটি মার্কিন ডলার।

[ad#co-1]