হুমায়ুন আজাদের ওপর হামলার ষষ্ঠ বার্ষিকী পালন

বহুমাত্রিক লেখক, কবি ও ভাষাবিজ্ঞানী ড. হুমায়ুন আজাদের উপর সাম্প্রদায়িক জঙ্গীবাদী গোষ্ঠীর বর্বরোচিত হামলার ষষ্ঠবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। গত শনিবার হুমায়ুন আজাদ ফাউন্ডেশনের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসব কর্মসূচি পালিত হয়।

শনিবার সকাল ৮টায় বাংলা একাডেমীর পাশে হুমায়ুন আজাদের আক্রান্ত স্থানে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিকাল ৩টায় টিএসসি স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে প্রতিবাদী কবিতা আবৃত্তি এবং বিকাল ৪টায় হুমায়ুন আজাদের উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শনের আয়োজন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও এলজিআরডি মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক নূহ-উল-আলম লেনিন, হুমায়ুন আজাদ ফাউন্ডেশনের সভাপতি লতিফা কহিনূর, ছাত্রলীগ সভাপতি মাহমুদ হাসান রিপন, সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, সহ-সভাপতি সুজাদুর রহমান সুজাদ, সাংগঠনিক সম্পাদক আশরাফুর রহমান, গণশিক্ষা বিষয়ক সম্পাদক বীর আবু আব্বাস ভুইয়া প্রমুখ।

উল্লেখ্য, ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি সন্ধায় ড. হুমায়ুন আজাদের উপর বর্বরোচিত হামলা করে সাম্প্রদায়িক গোষ্ঠী। সেই বছরের ১২ আগষ্ট তিনি মৃত্যুবরণ করেন।

[ad#co-1]