শিলাবৃষ্টিতে মুন্সীগঞ্জে ফসলের ব্যাপক ক্ষতি

বুধবারের ঝড় ও শিলা বৃষ্টিতে মুন্সীগঞ্জে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, শিলাবৃষ্টিতে আক্রান্ত হয়েছে ১ হাজার ৮৫০ হেক্টর আলুর জমির। এর মধ্যে এখনও আলুর পরিপক্কতা আসেনি টঙ্গীবাড়ি উপজেলায় এমন একশ হেক্টর, সিরাজদিখান উপজেলায় ১২শ’ হেক্টর এবং সদর উপজেলায় ৫৫০ হেক্টর জমির আলু ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সম্পূর্ণ ক্ষতির পরিমাণ ২০ হেক্টর জমির আলু।

এছাড়া সদর উপজেলায় ১১০ হেক্টর জমির সবজি বাগান আক্রান্ত হয়েছে। টঙ্গীবাড়ি উপজেলায় শিলা বৃষ্টিতে আক্রান্ত সবজি বাগানের পরিমাণ ৫০ হেক্টর। সম্পূর্ণভাবে সবজি বাগান বিনষ্ট হয়েছে ১৬ হেক্টর। এছাড়া প্রায় সাড়ে ৮ হেক্টর জমির তামাক বিনষ্ট হয়েছে। এসব তথ্য সরকারি। বেসরকারিভাবে এই ক্ষতির পরিমান আরও বেশি বলে কৃষকরা দাবি করেছে। জেলায় এবার রেকর্ড পরিমাণ ৩৬ হাজার ৬৭০ হেক্টরে জমিতে আলুর আবাদ হয়েছে। এর বেশীরভাগ জমির আলুরই পরিপক্কতা আসায় এবং মাটির নিচে থাকায় ক্ষতির পরিমাণ কম হয়েছে বলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদতরের উপ পরিচালক একেএম আমিনুর রহমান জানিয়েছেন। সূত্র: ফোকাস বাংলা নিউজ

বুধবার বয়ে যাওয়া প্রচণ্ড শিলাবৃষ্টিতে বোরোর তেমন ক্ষতি হয়নি উল্লেখ করে তিনি জানান, তবে আমের বোলের ক্ষতি হয়েছে। টঙ্গীবাড়ি উপজেলার কৃষক অদুধ মিয়া জানান, তার আলুর জমি একটু লামিতে চাষ হয়েছিল। গাছ এখনও উঠতি। এই গাছ শিলায় ভেঙ্গে পড়ায় আলুর আবাদ অপেক্ষাকৃত কম হবে। এছাড়া যে সকল জমিতে পানি জমেছে সেগুলো সরিয়ে দেয়ারও চেষ্টা চলছে।

[ad#co-1]