নতুন প্রজন্ম জানবে কালজয়ী বাঙালী অতীশকে

মুন্সীগঞ্জে অতীশ দীপঙ্কর মেমোরিয়ালকমপ্লেক্সের উদ্বোধন
মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ জাঁকজমকপূর্ণভাবে কালজয়ী বাঙালী অতীশ দীপঙ্করের ১০৩০তম জন্মদিন পালিত হয়েছে বুধবার। তাঁর জন্মভূমি মুন্সীগঞ্জ সদর উপজেলার বজ্রযোগিনী গ্রামে দিনটিতে বিশেষ এক পরিবেশের সৃষ্টি হয়। সকালে নবনির্মিত অতীশ দীপঙ্কর পাবলিক লাইব্রেরীতে এক আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী এনামুল হক মোসত্মফা শহীদ এমপি। শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া এই অনুষ্ঠানের উদ্বোধন করেন। জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি এমপির সভাপতিতত্বে এতে বক্তব্য রাখেন স্থানীয় সাংসদ ও প্রতিরা মন্ত্রণালয় সম্পকর্ীয় স্থায়ী কমিটির সভাপতি এম ইদ্রিস আলী এমপি, চায়না বুদ্ধিস্ট এ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান ঝু চেং, জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন, বাংলাদেশ বুদ্ধিস্ট এ্যাসোসিয়েশনের সভাপতি শুদ্ধনন্দ মহাথেরো, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ লুৎফর রহমান প্রমুখ। চায়না রাষ্ট্রদূত ঝাং জিয়াংসহ বহু দেশী-বিদেশী অতিথি উপস্থিত ছিলেন। পরে বিশ্ববরণ্যে এই বাঙালীর গবেষণা আর আলোকিত জীবন এই প্রজন্মকে জনাতে বাস্তুভিটায় অতীশ দীপঙ্কর মেমোরিয়্যাল কমপেস্নক্সের ভিত্তিফলক উন্মোচন করেন অতিথিবৃন্দ।

৯৮০ সালে ২৪ ফেব্রম্নয়ারি এই বজ্রযোগিনী গ্রামে জন্ম গ্রহন করেন। এখানে অতীশ কমপেস্নক্সটি নিকভাবে গড়ে তোলা হবে বলে এর উদ্যোক্তাতারা জানান।

জনকন্ঠ
————————————————————

মুন্সীগঞ্জে দুই শতাধিক ছাত্রীকে আড়াই ঘণ্টা দাঁড় করিয়ে রেখে উদ্বোধন করা হলো অতীশ মেমোরিয়াল কমপ্লেক্স
শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন উপেক্ষা
কাজী দীপু মুন্সীগঞ্জ থেকে
শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন উপেক্ষা করে গতকাল মুন্সীগঞ্জ সদরের বজ্রযোগিনী গ্রামে দুই শতাধিক স্কুলছাত্রীকে আড়াই ঘণ্টা রাস্তায় দাঁড় করিয়ে উদ্বোধন করা হয়েছে অতীশ মেমোরিয়াল কমপ্লেক্স। সকাল ৭টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ওই গ্রামে বৌদ্ধ পন্ডিত শ্রীজ্ঞান অতীশ দীপঙ্করের জন্মভিটায় যাওয়ার রাস্তায় অতিথিদের অভ্যর্থনা জানাতে ওই স্কুল ছাত্রীরা ব্যানার ও ফুল নিয়ে দাঁড়িয়ে ছিল। এ জন্য গতকাল বজ্রযোগিনী জেকে বহুমুখী উচ্চ বিদ্যালয়ে কোনো পাঠদান হয়নি।

সকাল ৯ টার পর থেকে অনুষ্ঠানস্থলে পর্যায়ক্রমে আসেন চীনের রাষ্ট্রদ-তের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধিদল, শিল্পমন্ত্রী দিলীপ বড়-য়া, জাতীয় সংসদের সরকার দলীয় হুইপ সাগুফতা ইয়াসমিন, স্থানীয় সংসদ সদস্য এম ইদ্রিস আলীসহ অতিথিরা। সাড়ে ৯টায় উপস্থিত হন প্রধান অতিথি সমাজকল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ। এরপরই জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিনের সভাপতিত্বে জেলা পরিষদের অধীনে নির্মিতব্য অতীশ দীপঙ্কর পাবলিক লাইব্রেরি কাম অডিটরিয়ামে শুরু হয় উদ্বোধন অনুষ্ঠান।

কোনো অনুষ্ঠান উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠান ছুটি দেয়া এবং শিক্ষার্থীদের অংশগ্রহণ না করার বিষয়ে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। এ ব্যাপারে মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন বলেন, বিদেশি অতিথিদের সম্মান রক্ষার্থে তাদের আনা হয়েছিল।

আমাদের সময়

[ad#co-1]

One Response

Write a Comment»
  1. good