চলতি মৌসুমে মুন্সীগঞ্জে আলুর বাম্পার ফলনের সম্ভাবনা

জান্নাতুল ফেরদোসৗ ,মুন্সীগঞ্জ প্রতিনিধি
চলতি মৌসুমে মুন্সীগঞ্জে আলুর বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে বলে কৃষককুল মনে করছেন। এ কারনে কৃষকদের মনে আশার আলো জেগে উঠেছে। তারা এখন রোপন করা জমি পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। বিএডিসির বীজ আলু রোপন করেমুন্সী কৃষকরা এবার আলুর বাম্পার ফলনের সম্ভাবনা দেখছে বলে ডিলার সমিতির নেতৃবৃন্দ দাবী করেছেন।

কৃষকরা জানায়, চলতি মৌসুমে আলু বীজ চড়া মূল্যে কিনলেও সার-কীটনাশকসহ কৃষি উপকরন গত বছরের তুলনায় অনেক কম দামে পেয়েছে। আবার বিদুৎ সরবরাহ ভালো থাকায় সেচ কাজে তেমন সমস্যা হয়নি। এ কারনে জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশী আলু রোপন করা হয়েছে। বর্তমানে জমিতে রোপন করা আলু গাছ ভাল হওয়ায় কৃষকরা বাম্পার ফলনের আশাবাদী হয়ে উঠেছে। মৌসুমের শেষ পর্যন্ত এ ধরনের আবহাওয়া থাকে তাহলে কোন সমস্যা হবে না বলে ধারণা করা হচ্ছে। জেলার ৬ টি উপজেলায় এবার আলু রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ২৯ হাজার ৯৬০ হেক্টর জমিতে। আর আবাদ করা হয়েছে ৩৫ হাজারেরও বেশী হেক্টর জমিতে।

কৃষি অফিস সূত্র জানায়, জাতীয় ভাবে এবার মুন্সীগঞ্জে ২৯ হাজার হেক্টর লক্ষ্যমাত্রা নির্ধারন করা হলেও আবাদ হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে বেশী। তারাও বাম্পার ফলনের আশাবাদ ব্যক্ত করেছেন।

সদর উপজেলা বীজ ডিলার সমিতির সভাপতি মো.আহসানউল্লাহ দিদার জানান, এবার বিএডিসির বীজ আলু রোপন কওে কৃষকরা সুফল পেয়েছে। কৃষকওে জমিতে এখন সবুজের সমারোহ। গাছের ধরন দেখে ধারণা করা হচ্ছে, এবার আলুর বাম্পার ফলন হবে।

কৃষক আলম শেখসহ একাধিক কৃষক জানান, সরকার তাদের সুবিধামতো লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে। প্রতি বছরই মুন্সীগঞ্জে ৩৫ হাজার হেক্টরের উপরে আলু আবাদ হয়ে থাকে, এ বছরও তাই হবে।

[ad#co-1]