শিমূল ইউসুফে মুগ্ধ দিল্লি

‘লোদি রোড ও দ্বারকায় বিনোদিনী নাটকের দুটি প্রদর্শনীতে রাজধানীর অভিজাত দর্শকদের স্রেফ সম্মোহিত করে ফেললেন শিমূল ইউসুফ। তাঁর অভিনয়ের পাশাপাশি প্রশংসা করতে হয় নাসির উদ্দীন ইউসুফের নির্দেশনা এবং পুরো নাটকের উপস্থাপনারও।’ বললেন ইমপ্রেসারিও ইন্ডিয়ার সভাপতি বিজন মুখার্জি।

গত শনিবার ভারতের দিল্লির লোদি রোডের সত্য সাঁই মিলনায়তনে এবং রোববার দ্বারকায় সিটিআরপি মিলনায়তনে মঞ্চস্থ হলো ঢাকা থিয়েটারের নাটক বিনোদিনী। এখানে একক অভিনয় করেছেন শিমূল ইউসুফ। ইমপ্রেসারিও ইন্ডিয়ার আয়োজনে এবং বেঙ্গল ফাউন্ডেশনের সহযোগিতায় দিল্লিতে বিনোদিনী নাটকের দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
বিজন মুখার্জি আরও বলেন, ‘১৭ বছর ধরে বাংলা সংস্কৃতির বিকাশে ভারতে কাজ করছে আমাদের ইমপ্রেসারিও ইন্ডিয়া সংগঠনটি। ফলে বাংলা নাটকের ভালো-মন্দ অভিজ্ঞতা নিতান্ত কম হয়নি। কিন্তু সেই সব অভিজ্ঞতাকেই যেন ম্লান করে দিলেন বিনোদিনীরূপী শিমূল ইউসুফ।’

দিল্লি থেকে টেলিফোনে নাসির উদ্দীন ইউসুফ জানান, নাটকের প্রদর্শনীর পর দর্শকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন শিমূল। এ সময় এক আবেগঘন পরিবেশের তৈরি হয়। দ্বারকায় একজন দর্শক মন্তব্য করেন, ‘পুরো ৯০ মিনিট আমরা যেন স্বর্গে ছিলাম।’ আরেক দর্শকের মন্তব্য, ‘আমরা ওই বিনোদিনীকে দেখিনি, কিন্তু একজন জীবন্ত বিনোদিনীকে আজ সামনে থেকে দেখতে পেলাম।’ দুটি মিলনায়তনেই দর্শকদের অনুরোধে লালন এবং নজরুলসংগীত গেয়েছেন শিমূল।

[ad#co-1]