মুন্সিগঞ্জে মধুপূর্ণিমায় সাধুসঙ্গ!

LalonSadhusanga-150x99আগামী ৫-৬ অক্টোবর দু-দিনব্যাপী বাউল গানের আসর বসছে মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখানে দোসরপাড়া-টেকেরহাটে। ‘লালন শাহ বটতলা মধুপূর্ণিমা সাধুসঙ্গ ১৪১৬’ শীর্ষক এ বাউলমেলায় ফকির লালন শাহের জীবনী ও সাধনা বিষয়ক বয়ান ও লালনগীতি পরিবেশন করবেন দেশ ও দেশের বাইরের শীর্ষ বাউলশিল্পীরা।

চতুর্থবারের মতো আয়োজিত এ মেলায় এবারকার বড়ো আকর্ষণ ভারতের পশ্চিমবঙ্গের প্রবীণ সাধক সাধন দাস বৈরাগী ও গুরুজীর দলের সঙ্গীত পরিবেশন।

উল্লেখ্য ‘লালন শাহ বটতলা মধুপূর্ণিমা সাধুসঙ্গ’ আয়োজিত এ মেলা বসে প্রতিবছর বাংলা ভাদ্র মাসের মধূপূর্ণিমায়। সাধক ফকির লালন শাহের দর্শনকে বাঁচিয়ে রাখা এবং তার সুষ্ঠু চর্চার লক্ষ্যে এখানে গড়ে তোলা হয়েছে একটি লালনসঙ্গীত স্কুল। বাউলদের উপস্থিতিতে ৫ অক্টোবর স্কুলের উদ্বোধন করবেন বিশিষ্ট অধ্যাপক ও লালন গবেষক আবুল আহসান চৌধুরী। ওইদিন বিকাল ৩টা থেকে শুরু হবে আনুষ্ঠানিক সাধুসঙ্গ। এরপর পর্যায়ক্রমে নামকরণ কার্যাবলি ও বিধিবিধান জ্ঞাপন, ফকির লালন সাঁইজির জীবলীলা স্মরণ, দৈন্যগানের পর রাত সাড়ে ৮টায় শুরু হবে আমন্ত্রিত শিল্পীদের পরিবেশনায় লালনগীতির আসর। গানের আসর টানা চলবে ভোরের আলো ফুটে ওঠার পূর্ব পর্যন্ত। ৬ অক্টোবরের কার্যক্রমের মধ্যে আছে গোষ্ঠগান, গুরুকর্ম, বাল্যসেবা, লালনগীতি, পূর্র্ণসেবা এবং সন্ধ্যায় লালনগীতির আসর।