খবর একটি আপেক্ষিক ব্যাপার

সংসদ ভবনে গতকাল বৈঠক হয়েছিল প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির। দীর্ঘ সাড়ে তিন ঘণ্টা বৈঠক শেষে আলোচনার বিষয়বস্তু সম্পর্কে জাতীয় সংসদের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের ব্রিফ করেন কমিটি সভাপতি এম ইদ্রিস আলী। প্রতিরক্ষা নীতি, আইএসপিআর, বিমান বাহিনীর সমস্যা, গত ৭ বছরে রাজনৈতিক হস্তক্ষেপে সশস্ত্র বাহিনীর যেসব কর্মকর্তাকে বিভিন্নভাবে বঞ্চিত করা হয়েছে সে বিষয়ে প্রধানমন্ত্রীর তদন্তের নির্দেশসহ বিভিন্ন ইসুতে প্রশ্নের জবাব দেন তিনি।

ব্রিফিংয়ের শেষদিকে একটি টিভি চ্যানেলের একজন সাংবাদিক কমিটি সভাপতিকে বলেন ‘বেয়াদবি নেবেন না, আজ আমরা আপনার ব্রিফিং থেকে কোনো খবর পেলাম না। সাধারণত স্থায়ী কমিটির বৈঠক চলাকালে আমরা বাইরে অপেক্ষা করি। বৈঠক শেষে কমিটির পক্ষ থেকে আলোচনার বিষয়বস্তু ও বিভিন্ন সিদ্ধান্ত সম্পর্কে মিডিয়াকে জানানো হয়। এতে জনগণও অনেককিছু জানতে পারে। কিন্তু আজ কোনো খবর না পাওয়ার বিষয়টি দুঃখজনক।

জবাবে ওই সাংবাদিকের উদ্দেশে ইদ্রিস আলী বলেন, খবর করা একটি আপেক্ষিক ব্যাপার। যেটা আমার কাছে খবর সেটি আপনার কাছে কিংবা প্রথম আলোর কাছে খবর মনে নাও হতে পারে। আবার যেটি আপনার কাছে খবর সেটি আমার কাছে কোনো কারণে খবর মনে নাও হতে পারে। কাজেই একেক খবরের মূল্যায়ন একেক জনের কাছে একেকরকম। তাছাড়া আমার কাছে খবর না থাকলে আমি কোত্থেকে দেব?

[ad#co-1]