পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সফর

রাহমান মনি
বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. হাসান মাহমুদ চারদিনের সরকারি সফরে গত ৭ জুন জাপান পৌঁছেন। প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে তিনি জাপানের প্রধানমন্ত্রী তারো আসোর সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এ ছাড়াও তিনি জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সেইকো হাসিমতো এবং সংসদীয় উপমন্ত্রী নবুহিদে মিনেরিকাওয়ার সঙ্গে বৈঠকে মিলিত হন এবং তারা দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেন। এ সময় তিনি বাংলদেশের অর্থনৈতিক উন্নয়নে জাপানের অবদান কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। বাংলাদেশ সরকার এবং জনগণের পক্ষ থেকে ধন্যবাদ জানান। তিনি জাপান-বাংলাদেশ পার্লামেন্টারি লীগের নেতৃবৃন্দের সঙ্গেও বৈঠক করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. হাসানা মাহমুদ জাপান সফরকালে প্রবাসীদের আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করেন। এর মধ্যে ব্যবসায়ীদের সঙ্গে মধ্যাহ্নভোজ, বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজÑ জাপানের অফিস উদ্বোধন (ফিতা কেটে), ওয়েবসাইটের সূচনা করেন। ৯ জুন রাতে বাংলাদেশ দূতাবাস মিলনায়তনে সর্বস্তরের প্রবাসীদের সঙ্গে মতবিনিময় করেন এবং তিনি প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। মতবিনিময় অনুষ্ঠান শেষে বাংলাদেশ আওয়ামী লীগ জাপান শাখার নেতৃবৃন্দের সঙ্গে নৈশভোজে মিলিত হন। এ সময় তিনি দল এবং দেশ পরিচালনায় প্রবাসীদের অব্যাহত সহযোগিতা কামনা করেন এবং দল ও দেশের স্বার্থে কাজ করে প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার ওপর তাগিদ দেন।

১০ জুন পররাষ্ট্র প্রতিমন্ত্রী টোকিওতে বিদেশি সাংবাদিকদের প্রেসক্লাব (এফসিসিজে) আয়োজিত এক সংবাদ সম্মেলনে ভাষণ দেন এবং বিভিন্ন দেশের সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন। মহাজোট ক্ষমতা গ্রহণের পর বাংলাদেশ সরকারের কোনো ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে তিনিই প্রথম জাপান সফর করেন।

rahmanmoni@gmail.com