খোকাকেই মহানগরের দায়িত্ব দিচ্ছেন খালেদা

‘ওই সময় তার বিকল্প কিছু করার ছিল না’
আনোয়ার চৌধুরী: ঢাকা মহানগর বিএনপির দায়িত্ব ফের সাদেক হোসেন খোকার হাতেই তুলে দেয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। শিগগিরই মহানগর বিএনপির আহ্বায়ক হিসেবে তার নাম ঘোষণা করা হতে পারে। বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতার পরামর্শ ও মহানগর বিএনপিতে তার সাংগঠনিক অবস্থান বিবেচনা করেই চেয়ারপারসন ইতোমধ্যে এই সিদ্ধান্ত নিয়ে রেখেছেন বলে দায়িত্বশীল একটি সূত্র দাবি করেছে।

সূত্রের দাবি অনুযায়ী, ওয়ান ইলেভেন পরবর্তী প্রেক্ষাপটে মহানগর বিএনপির রাজনীতি পরিচালনার কিছু ক্ষেত্রে খোকার নীরবতা নিয়ে প্রশ্ন থাকলেও সংশ্লিষ্টরা তা নিয়ে এখন আর ভাবছেন না। খোদ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া খোকা বিরোধী দু’একজন নেতাকে স্পষ্ট বলেছেন, ‘ওই সময় তার বিকল্প কিছু করার ছিল না।’ সূত্রমতে, ঢাকার রাজপথ বিএনপির অনুকূলে রাখতে খোকার বিকল্প কোনো নেতাকে বিবেচনায় আনতে পারছেন না চেয়ারপারসন। যদিও বিএনপির যুগ্মমহাসচিব মির্জা আব্বাস মহানগরের আহ্বায়ক হওয়ার জন্য এখনো লবিয়িং করছেন। তার পক্ষে শক্ত অবস্থান নিয়েছেন দলের মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন। কিন্তু আব্বাসের তুলনায় পুরো মহানগরী এলাকার সাংগঠনিক নিয়ন্ত্রণ খোকারই বেশি। এসব বিবেচনাতেই খোকাকে দায়িত্ব দেয়া হতে পারে।

সাদেক হোসেন খোকা গতকাল বিকালে এই প্রতিবেদককে জানান, ছোট ভাইয়ের চিকিৎসার প্রয়োজনে সিঙ্গাপুর যাওয়ার আগে তার সঙ্গে বিএনপি চেয়ারপারসনের কথা হয়েছে। চেয়ারপারসন তাকে মহানগর বিএনপি গোছানোর কাজ করে যেতে বলেছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চেয়ারপারসন আমাকে যে দায়িত্ব দেবেন, আমি সেই দায়িত্বই পালন করবো।

খোকা আরো জানান, আগামী শনিবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তিনি দেখা করবেন। বিদেশ থেকে ফেরার পর এটি হবে সৌজন্য সাক্ষাৎ। সাক্ষাতকালে মহানগর বিএনপির পুনর্গঠনের বিষয়টি আলোচনায় স্থানও পেতে পারে।