মুন্সীগঞ্জে এপিআই শিল্প পার্ক নির্মাণ প্রকল্প ৩০৪ জমি মালিকের শুনানি অনুষ্ঠিত

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার মধ্য বাউশিয়া এলাকায় তিন ফসলি জমিতে এপিআই শিল্প পার্ক নির্মাণ প্রকল্পের জমি অধিগ্রহণের বিষয়ে আপত্তি থাকায় মঙ্গলবার জমির মালিকদের শুনানি অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসকের সভাকক্ষে ৩০৪ জমির মালিক এ শুনানিতে অংশ নেন। জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন, অতিরিক্তি জেলা প্রশাসক গিয়াসউদ্দিন মোঘল ও শিল্প পার্কের প্রজেক্ট ডিরেক্টর মুশফিকুর রহমান এ শুনানিতে উপস্থিত ছিলেন।
জানা গেছে, ২১ এপ্রিল মধ্য বাউশিয়ার জমির মালিকদের কাছে নোটিশ পাঠিয়ে তা অধিগ্রহণের জন্য প্রস্তাব করা হয়। এর পরিপ্রেক্ষিতে জমির মালিকরা আপত্তিপত্র দাখিল করেন। এতে জেলা প্রশাসন জমির মালিকদের শুনানির জন্য নোটিশ দিলে মঙ্গলবার ৩০৪ জমির মালিক শুনানিতে অংশ নেন। তবে সব জমির মালিকের কাছে নোটিশ পাঠানোর কথা থাকলেও বেশিরভাগ জমির মালিকই নোটিশ পাননি বলে জানা গেছে। অন্য একটি সূত্র জানায়, নোটিশ দিতে গেলেও অনেক কৃষক তা রাখেননি।
শুনানি চলাকালে মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন জমির মালিকদের উদ্দেশে বলেন, জমিগুলো উর্বর হলেও রাষ্ট্রের বৃহত্তর স্বার্থে এপিআই শিল্প পার্ক নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
কৃষকরা জানান, গজারিয়ার চর বাউশিয়া এলাকায় অনেক অনাবাদী জমি রয়েছে সেখানে না করে তিন ফসলি জমিতে শিল্প পার্ক করা যুক্তিসঙ্গত নয়। এতে কৃষকরা সর্বস্বান্ত হয়ে যাবেন। কৃষক আবু সুফিয়ান জানান, তার ১ একর ৬৫ শতাংশ তিন ফসলি জমি অধিগ্রহণ করা হবে বলে নোটিশ পাঠিয়েছে প্রশাসন। তার মতো শত শত কৃষকের ২০০ একর জমি অধিগ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।