পদ্মা সেতু নিয়ে বিশেষজ্ঞদের প্রতিবেদন বৃহস্পতিবার

padma-bridge-designঢাকা, এপ্রিল ২৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- প্রস্তাবিত পদ্মা সেতু কেমন হতে পারে তা নিয়ে আগামী বৃহস্পতিবার বিশেষজ্ঞরা একটি প্রতিবেদন জমা দেবেন বলে জানিয়েছেন যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন।

মঙ্গলবার রাজধানীর ব্র্যাক বিশ্বদ্যিালয়ে এক অনুষ্ঠানে তিনি একথা জানান।

২০১৩ সালে মধ্যে সেতুটির নির্মাণ কাজ শেষ হওয়ার আশা প্রকাশ করে যোগাযোগ মন্ত্রী বলেন, “প্রস্তাবিত পদ্মা সেতুর উপর আগামী ৩০ এপ্রিল (বৃহস্পতিবার) একটি প্রতিবেদন পেশ করা হবে। পদ্মা সেতুটা কেমন হবে প্রতিবেদনে বিশেষজ্ঞরা তা তুলে ধরবেন।”

শরীয়তপুর, মাদারিপুর ও মুন্সীগঞ্জের উপর এ সেতু নির্মাণ করা হবে জানিয়ে তিনি বলেন, “এ সেতু নির্মাণে মাদারিপুর থেকে জমি নেওয়ায় যে ক্ষতি হবে তার পরিমাণ সরকারকে জানানো হয়েছে। বাকি দুটি জেলা থেকে জমি নেওয়ায় যে ক্ষতি হবে তার হিসাবও শিগগির চলে আসবে।”

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাই কমিশনার জাস্টিন লি বলেন, “বাংলাদেশের উন্নয়ন ও সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এদেশের পাশে রয়েছে অস্ট্রেলিয়া। শুধু বাংলাদেশ সরকার নয়, এসব লক্ষ্যমাত্রা অর্জনে ব্র্যাকের সঙ্গেও কাজ করছে অস্ট্রেলিয়া।”

অনুষ্ঠানে ‘ম্যানেজমেন্ট অব ল্যান্ড অ্যাকুইজিশন, রিসেটেলমেন্ট অ্যান্ড রিহ্যাবিলিশন’ শীর্ষক পোস্ট গ্রাজুয়েট সার্টিফিকেবট কোর্সের উদ্বোধন করা হয়।

ব্র্যাক ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের চেয়ারম্যান সৈয়দ এম হাশেমির সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জামিলুর রেজা চৌধুরীও উপস্থিত ছিলেন।

ব্রাক ডেভেলপমেন্ট ইনস্টিটিউট ও ব্র্যাক বিশ্বদ্যিালয়ের স্থাপত্য বিভাগ যৌথভাবে তিনমাসব্যাপী এ কোর্সের আয়োজন করেছে। আগামী ১৭ মে থেকে কোর্সটি শুরু হবে। এতে সহযোগিতা করছে বিশ্বব্যাংক, ডিএফআইডি এবং এইউএসএইড।