১০০ নয়, শ্রীপুরে স্ত্রীর নামে ১৫ একরের কিছু বেশি জমি আছে

মেয়র খোকা জানালেন
শামছুদ্দীন আহমেদ: ঢাকা সিটি মেয়র সাদেক হোসেন খোকা জানিয়েছেন, গাজীপুর জেলার শ্রীপুরের কেওয়া মৌজায় তার স্ত্রী ইসমত আরার নামে ১৫ একরের কিছু বেশি জমি রয়েছে। জমির তথ্য আয়কর রিটার্নে আছে এবং এ সংক্রান্ত মামলাও নিষ্পত্তি হয়েছে।

গত ১৮ এপ্রিল আমাদের সময়ে ‘শ্রীপুরে মেয়র খোকার ১০০ একর জমির খোঁজ নেয়া হবে’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনের প্রেক্ষিতে ঢাকার মেয়র এই তথ্য জানান। গতকাল নগর ভবনে নিজ কার্যালয়ে আমাদের সময়ের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আমার নামে ১০০ একর জমি থাকার তথ্য ঠিক নয়। ওয়ান ইলেভেনের পর দুর্নীতি দমন কমিশনে (দুদক) জমা দেয়া সস্পদের হিসাবেও ওই ১৫ একর জমির কথা উল্লেখ করা হয়েছে। সুতরাং এনিয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির নতুন করে খোঁজ নেয়ার কিছু নেই।

মেয়র কর্তৃক সরবরাহকৃত শ্রীপুরের জমি সংক্রান্ত কাগজপত্রে দেখা যায়, ২০০৪ থেকে ২০০৬ সালের মধ্যে মেয়রের স্ত্রীর নামে পর্যায়ক্রমে এই কৃষি জমি কেনা হয়। ওই জমিতে একটি স্থাপনাও রয়েছে। স্থাপনাসহ জমিটি ভাড়া নিয়েছে ‘হট হাট ফুড লিমিটেড’ নামের একটি প্রতিষ্ঠান ।

মেয়র জানান, ঢাকা স্টক একচেঞ্জের পৈত্রিক ব্যবসা থেকে আয়কৃত অর্থ এবং ঢাকার কমলাপুরে একটি পৈত্রিক বাড়ির ক্ষতিপূরণ হিসেবে সরকারের কাছ থেকে প্রাপ্ত টাকা দিয়ে শ্রীপুরে ওই জমি কেনা হয়। ইনকাম ট্যাক্স ল’ ১৯৮৪ অনুযায়ী এই জমি নিয়ে কোনো প্রশ্ন তোলার সুযোগ না থাকলেও ওয়ান ইলেভেনের পর দুদক প্রশ্ন তুলেছিল।

http://www.amadershomoy.com/content/2009/04/21/news0106.htm