পদ্মা সেতুর জন্য ৮ হাজার কোটি টাকার প্রতিশ্র“তি পাওয়া গেছে

পদ্মা সেতুর নির্মাণের প্রাক্কলিত ব্যয়ের চেয়ে ব্যয় বাড়তে পারে বলে বিশ্বব্যাংক ধারনা দিয়েছে যোগাযোগ মন্ত্রণালয়কে। একইভাবে এর নির্মাণকাল ২০১৩ সাল নির্ধারণ করা হলেও তা ২০১৫ সালের আগে নির্মাণ সম্পন্ন হবে না বলে জানানো হয়েছে। জমি অধিগ্রহণ ব্যয় ৩৬০ কোটি টাকা ধরা হলেও তা বেড়ে ৮০০ কোটি টাকায় উন্নীত হতে পারে।

যোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে পদ্মাসেতু নির্মাণের অগ্রগতি সম্পর্কে সংসদীয় কমিটিকে দেয়া প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, পদ্মা সেতু প্রকল্প একনেকে অনুমোদনের সময়ে এর ব্যয় ধরা হয়েছিল ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকা। এরমধ্যে স্থানীয় সম্পদের পরিমাণ ছিল তিন হাজার ২৮১ কোটি আট লাখ টাকা আর প্রকল্প সাহায্য ছিল ছয় হাজার ৮৮০ কোটি ৬৭ লাখ টাকা। বিশ্বব্যাংক বলছে, এর ব্যয় বৃদ্ধি পেয়ে ১২ হাজার ৪২০ কোটি টাকায় উন্নীত হতে পারে। এ প্রকল্পের আওতায় পাঁচ দশমিক ৫৮ কিলোমিটার দীর্ঘ সেতু ও ১২ দশমিক ১৬৩ কিলোমিটার সংযোগ সড়ক ও ১৬ দশমিক ৩০ কিলোমিটার নদীশাসনের কাজ করা হবে।

প্রতিবেদনে আরো জানানো হয়, প্রকল্পটি যথাসময়ে বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহের চেষ্টা চালানো হচ্ছে। পদ্মা সেতু নির্মাণের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক ৩৫০ মিলিয়ন, বিশ্বব্যাংক ৩০০ মিলিয়ন, জাইকা ২০০ মিলিয়ন, ইসলামী উন্নয়ন ব্যাংক ৩০০ মিলিয়ন, আবুধাবী ফান্ড ৩১ দশমিক ৪ মিলিয়ন মার্কিন ডলারসহ উন্নয়ন সহযোগী সংস্থা থেকে ইতিমধ্যে এক হাজার ১৮১ দশমিক ৪০ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ আট হাজার ১৫৯ কোটি টাকা ঋণ সহায়তার আশ্বাস পাওয়া গেছে। এছাড়া প্রধানমন্ত্রী জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে পদ্মা সেতুতে অর্থায়নের জন্য সরাসরি কথা বলেছেন এবং জেডিসিএফ থেকে ৫০০ কোটি টাকা বরাদ্দের অনুরোধ জানিয়ে গত ৬ এপ্রিল চিঠি দেয়া হয়েছে। পদ্মা সেতু নির্মাণের সমীক্ষা জাইকা সম্পন্ন করেছে এখন এর ডিটেইল ডিজাউন করা হচ্ছে।

রিপোর্টে আরও জানানো হয়, পদ্মা সেতুতে রেললাইন থাকলেও প্রাথমিক পর্যায়ে এটি চালু করা সম্ভব নাও হতে পারে। মূলত মংলার সঙ্গে রেল যোগাযোগ ব্যবস্থা চালু করার জন্য সেতুৃর উভয়পারের সেতুতে বিশেষ করে ধলেশ্বরী সেতু, বুড়িগঙ্গা সেতু, শরীয়তুল্লাহ সেতুসহ উভয়পাড়ের অসংখ্য সেতুতে রেল চলাচলের উপযোগী করে গড়ে তুলতে হবে। এছাড়া উভয় অংশে নতুন রেল লাইন স্থাপনের কারণে পরবর্তী পদ্মা সেতু প্রকল্পের ব্যয় বৃদ্ধি পাবে।