ট্রেড ইউনিয়ন করায় মুন্সীগঞ্জে ৯ শ্রমিক কর্মচারী চাকরিচ্যুত

ট্রেড ইউনিয়নকে রেজিস্ট্রিভুক্ত করার জন্য আবেদন করায় মুন্সীগঞ্জের পূর্ব মুক্তারপুরে অ্যামিরাটস সিমেন্ট ফ্যাক্টরির ৯ শ্রমিক-কর্মচারীকে চাকরিচ্যুত করা হয়েছে। গতকাল শুক্রবার মুন্সীগঞ্জ রিপোর্টার্স ইউনিটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ওই ফ্যাক্টরির শ্রমিকরা তাদের ভোগান্তি, দুঃখ-দুর্দশার চিত্র তুলে ধরেন। তারা চাকরিচ্যুত শ্রমিক-কর্মচারীদের পুনর্বহালের দাবি জানান।
সংগঠনের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম লিখিত বক্তব্যে জানান, অ্যামিরাটস সিমেন্ট (বিডি) লিমিটেড শ্রমিক-কর্মচারী লিগ নামে গত ১৭ মার্চ ট্রেড ইউনিয়ন রেজিস্ট্রিভুক্ত আবেদন করার পর থেকে নেতৃত্ব পর্যায়ের শ্রমিক-কর্মচারীদের ওপর চরম দুর্ভোগ নেমে
আসে। ইতিমধ্যে তাদের ৯ জনকে প্রাণনাশের ভয় দেখিয়ে ফ্যাক্টরি কর্তৃপক্ষ চাকরিচ্যুত করেছে । চাকরিচ্যুত ওই শ্রমিক-কর্মচারীরা হচ্ছেন- টালি ক্লার্ক কামরুজ্জামান, ইকুইপমেন্ট অপারেটর আব্দুল হাকিম, ওয়েল্ডার ওমর ফারুক, জাহাঙ্গীর আলম, মোর্শেদ আলম, এরশাদ আলম, বিশ্বনাথ বৈদ্য, মোতালেব ও আতাউল্লাহ। চাকরি থেকে অব্যাহতি দেয়ার আগে বেশ কয়েকজন শ্রমিককে হেড অফিসের লোকজন ধরে নিয়ে মারধর করেছে বলে জানান তারা। এ ব্যাপারে ২৫ মার্চ মহানগর আদালতে মামলা করা হয়।
এদিকে প্যাকার অপারেটস আ. মান্নানকে চাকরি থেকে অন্যায়ভাবে অব্যাহতি দিলে ঢাকার শ্রম আদালতে এ বিষয়ে মামলা করা হয়। আদালত বকেয়া বেতনসহ তাকে চাকরিতে পুনর্বহালের আদেশ দেয়। কিন্তু অ্যামিরাটস সিমেন্ট ফ্যাক্টরি কর্তৃপক্ষ আদালতের আদেশ পালন করেনি। তিনি বকেয়া টাকা এবং চাকরিও ফিরে পাননি।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অ্যামিরাটস সিমেন্ট (বিডি) শ্রমিক-কর্মচারী লীগের (প্রস্তাবিত) সভাপতি কামরুজ্জামান, সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক, এরশাদ আলমসহ ভুক্তভোগী শ্রমিক-কর্মচারী।