গত দুই বছরে রাষ্ট্রপতির তহবিল থেকে ১ কোটি ৮০ লাখ টাকা অনুদান দিয়েছেন ইয়াজউদ্দিন

অগ্রাধিকার পেয়েছে মুন্সীগঞ্জ
বিদায়ী রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদ ২০০৭ ও ২০০৮ সালে রাষ্ট্রপতির ঐচ্ছিক তহবিল থেকে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১ কোটি ৮০ লাখ ২১ হাজার ৪শ টাকা অনুদান দিয়েছেন। এর মধ্যে ২০০৭ সালে ৯৬ লাখ ৫৮ হাজার ৩শ টাকা এবং ২০০৮ সালে ৮৩ লাখ ৬৩ হাজার ১শ টাকা অনুদান দেন। অনুদানপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের ক্ষেত্রে মুন্সীগঞ্জ জেলা অগ্রাধিকার পেয়েছে। অনুদানপ্রাপ্তদের মধ্যে কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন ২০০৭ সালের ২৯ জুলাই পেয়েছেন ২ লাখ টাকা।

গতকাল জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে বিএনপি দলীয় সাংসদ নজরুল ইসলাম মঞ্জুর এক প্রশ্নের জবাবে সংসদ কার্যে রাষ্ট্রপতির কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) একে খন্দকার সংসদকে এসব তথ্য দেন। ২০০৭ সালের ১ জানুয়ারি থেকে ২০০৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত তৎকালীন রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন কোন বিভাগে কবে কাকে কি বাবদ কত টাকা অনুদান দিয়েছেন তার পূর্ণ বিবরণ পেশ করেন।

সংসদে দেয়া মন্ত্রীর তথ্যে দেখা যায়, ২০০৭ সালে ৯৩৩ ব্যক্তি ও ৯৪টি প্রতিষ্ঠানকে এবং ২০০৮ সালে ৭৯৫ ব্যক্তি ও ১৫০টি প্রতিষ্ঠানকে রাষ্ট্রপতির তহবিল থেকে অনুদান দেয়া হয়েছে। ২০০৭ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ঢাকা বিভাগে অনুদান প্রাপ্তদের ১৪৮ জনের মধ্যে ৪৮ জনই ছিলেন মুন্সীগঞ্জের। মন্ত্রী সংসদকে আরো জানান, ১৯৭৮ সালের ২০ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত নীতিমালার আলোকে রাষ্ট্রপতি তার ঐচ্ছিক তহবিল থেকে অনুদান দিতে পারেন। এই তহবিল থেকে মঞ্জুরির সর্বোচ্চ কোনো সীমা নেই। নীতিমালা অনুযায়ী ভবিষ্যতে আরো অনুদান প্রদানের অঙ্গীকার করার বিধান নেই। এই তহবিল থেকে খরচাদি নিরীক্ষার জন্য পেশ করা হবে।