২০১৩ সালেই পদ্মা সেতু যানবাহন চলাচল ও জনগণের জন্য খুলে দেয়া হবে: যোগাযোগ মন্ত্রী

কাজী দীপু ও সম্পা রায়: যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন বলেছেন, বর্তমান সরকারের আমলেই পদ্মা সেতুর কাজ শুরু হবে এবং শেষ হবে। তিনি বলেন, ২০১৩ সালের মধ্যেই যান চলাচল ও জনগণের জন্য পদ্মা সেতু খুলে দেয়া হবে। গতকাল মুন্সীগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরা পয়েন্টে প্রস্তাবিত পদ্মা সেতু নির্মাণে সেতুর নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠান নিউজিল্যান্ডের ম্যানুসেল লিমিটেড এ কম নামের কোম্পানির কর্মকর্তাদের নিয়ে সেতুর বিভিন্ন পয়েন্ট পরির্দশনকালে এ তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এ সেতু নির্মাণের ফলে রাজধানীর ঢাকার সঙ্গে দক্ষিণ-পশ্চিমবঙ্গের ২৩ জেলার সরাসরি সড়ক যোগাযোগের দ্বার উন্মোচন হবে। তিনি আরো বলেন, ৫.৫৮ কিলোমিটার দৈর্ঘ্য ও ২৫ মিটার প্রস্তের পদ্মা সেতু হবে ৪ লেন বিশিষ্ট। ৪টি লেনের মাঝখানে রেললাইনও থাকছে। সেতু নির্মাণে ব্যয় ধারা হয়েছে ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন যোগাযো মন্ত্রণালয়ের সেতু বিভাগের সচিব আব্দুল করিম, সেতুর প্রকল্প পরিচালক রফিকুল ইসলাম, সড়ক ও জনপথের প্রধান প্রকৌশলী মোস্তাফিজুর রহমান, নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠানের প্রজেক্ট ম্যানেজার কিম হুইলার, সেতু ডিজাইনার রবিন সেমসহ অন্যান্য কর্মকর্তা। দুপুরে তিনি দক্ষিণাঞ্চলের উদ্দেশ্যে রওনা দেন।