ড্রেজিংকৃত ক্রস চ্যানেলের ফলে রাজস্ব আয় দ্বিগুণ হচ্ছে

mawaমাওয়া-কাওড়াকান্দি ঘাট যানজট মুক্ত
মাওয়া-কাওড়াকান্দি ঘাটে গাড়ির অপেক্ষায় একটি ফেরি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে রাজধানীর যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মাওয়া-কাওড়াকান্দি রুটে ফেরিগুলো এবার গাড়ির অপেক্ষায় থাকছে! কয়েক দিন এ রুটের ক্রস চ্যানেলটি নাওডুবা-মাগুরখণ্ড-মাওয়া) ড্রেজিং করে খুলে দেয়ায় ফেরি পারাপারে মাত্র এক ঘন্টা সময় লাগায় যানজট পরিস্খিতি উন্নতি হয়ে এখন ঘাটে উল্টো ফেরিজটের সৃষ্টি হচ্ছে।
ঘাট এলাকায় গিয়ে দেখা যায়, ফেরি চালকসহ ফেরি কর্তৃপক্ষ মহাসড়কের দিকে গাড়ির জন্য চেয়ে আছেন। ড্রেজিংয়ের ফলে মাঝিকান্দি-পালেরচর-মাওয়া চ্যানেল হয়ে ৩১ কিলোমিটার নদীপথের পরিবর্তে ক্রস চ্যানেলে মাত্র ১৭ কিলোমিটার পারাপারে কম সময় লাগায় বেশির ভাগ ফেরিই হাফ লোড হয়ে ছেড়ে যাচ্ছে। যানবাহনের চাপ কম হওয়ায় দু-তিনটি ডাম্ব ফেরি রায়পুরা, রানীগঞ্জসহ তিনটি ফেরি নোঙর করে রাখতে দেখা গেছে।
বিআইডব্লিটিসি মাওয়ার হিসাবরক্ষণ সূত্র জানায়, ১৭ ফেব্রুয়ারি উদ্বোধনের পর থেকে রাজস্ব আদায় দ্বিগুণে পৌঁছেছে। আগে রাজস্ব আদায় হতো সাড়ে ৫ থেকে ৬ লাখ টাকা। সেখানে গত ২ ৪ ঘন্টায় রাজস্ব আদায় হয়েছে সাড়ে ১২ লাখ টাকা। তেল সাশ্রয় হচ্ছে প্রতিদিন কয়েক লাখ টাকার।
বিআইডব্লিউটিসি’র এজিএম আশিকুর রহমান জানান, ক্রস চ্যানেলটি চালু হওয়ায় এ রুটের যানজট সমস্যার সমাধান হয়েছে। জনদুর্ভোগ লাঘব হয়েছে। এখন গাড়িগুলো সাথে সাথেই পার হতে পারছে।